Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়াশিংটন কিয়েভকে রাশিয়ায় সন্ত্রাসী হামলার জন্য চাপ দিচ্ছে: রুশ রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৭:০৪ পিএম

ক্রিমিয়া সম্পর্কে কথা বলে মার্কিন পররাষ্ট্র দপ্তর আসলে ইউক্রেনীয় কর্তৃপক্ষকে রাশিয়ায় সন্ত্রাসী হামলা চালানোর জন্য চাপ দিচ্ছে, বুধবার ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছিলেন, ‘ক্রিমিয়া ইউক্রেনের অংশ’ এবং ইউক্রেনের সশস্ত্র বাহিনী তাদের অঞ্চল রক্ষার জন্য মার্কিন অস্ত্র ব্যবহার করতে পারে। তার এ বিবৃতি সম্পর্কে মন্তব্য জানতে চাওয়া হলে রাশিয়ান কূটনীতিক বলেছিলেন, ‘আমরা বলতে পারি যে, আমেরিকান কর্মকর্তারা বিশেষ করে স্টেট ডিপার্টমেন্ট এসব বক্তব্যের মাধ্যমে মূলত কিয়েভ সরকারকে রাশিয়ায় সন্ত্রাসী হামলা চালানোর জন্য উস্কানি দিচ্ছে।’

দূতাবাসের প্রেস সার্ভিসের বরাত দিয়ে আন্তোনভ বলেছেন, ‘ওয়াশিংটনের কাছ থেকে এই ধরনের মন্তব্য শুনে কিয়েভের অপরাধীরা আবারও সন্ত্রাসী হামলা করার জন্য উৎসাহ বোধ করবে। এতে সংঘাত বৃদ্ধির ঝুঁকি কেবল বাড়বে।’ রুশ কূটনীতিকের মতে, আমেরিকান সাংবাদিকরা ‘(মার্কিন) প্রশাসনের এমন মনোভাবকে সমর্থন করে এবং ক্রিমিয়ার বিরুদ্ধে কিয়েভ সরকারের হামলাকে সমর্থন করে’।

‘এটা বলা হয় যে, আমেরিকান হিমারস এবং সেইসাথে ব্র্যাডলি ট্যাঙ্কগুলো ভবিষ্যতে ক্রিমিয়ার দিকে আক্রমণ শুরু করার জন্য ব্যবহার করা যেতে পারে৷ মন্তব্যকারীরা নির্বোধভাবে বিশ্বাস করেন যে, রাশিয়া তার ভূখণ্ডে আক্রমণের প্রতিক্রিয়া জানাবে না,’ তিনি উল্লেখ করেছেন৷ ‘এটি সবার জন্য পরিষ্কার হওয়া উচিত - মার্কিন যুক্তরাষ্ট্র বা ন্যাটো দ্বারা জেলেনস্কির শাসনামলে সরবরাহ করা যে কোনও অস্ত্র আমরা ধ্বংস করব,’ আন্তোনভ জোর দিয়ে বলেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ