Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাপী খাদ্য-জ্বালানি সঙ্কটের সতর্কতায় জি-৭

ব্রিটেনকে শয়তান-২ ক্ষেপণাস্ত্র ব্যবহারের হুমকি রাশিয়া রাশিয়ান বিমান প্রতিরক্ষা ছয়টি ইউক্রেনীয় ড্রোন নামিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেন-রাশিয়ার মধ্যে যুদ্ধ তৃতীয় মাসে গড়িয়েছে। বর্তমানে ইউক্রেনকে অবরুদ্ধ করে রেখেছে রাশিয়া। এতে বিশ্বজুড়ে খাদ্য ও জ্বালানির তীব্র সঙ্কট দেখা দিচ্ছে বলে সতর্ক করেছে জি-৭। এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি বেকায়দায় পড়ছে দরিদ্র দেশগুলো। এদিকে, রাশিয়া তার প্রাণঘাতী আরএস-২৮ সারমাত হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করার নতুন হুমকি দিয়েছে ব্রিটেনকে।

জি-৭ ভুক্ত দেশের শীর্ষ কূটনীতিকদের নিয়ে বৈঠকের আয়োজন করেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেন বেয়ারবক। এসময় তিনি বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ বৈশ্বিক সঙ্কট সৃষ্টি করছে। বেয়ারবক বলেন, ইউক্রেন থেকে খাদ্য সরবরাহ করতে না পারলে বিভিন্ন অঞ্চলের পাঁচ কোটি মানুষ ক্ষুধার ঝুঁকিতে পড়বে, বিশেষ করে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের। জার্মানির বাল্টিক সাগরের উপকূলে তিন দিনের বৈঠক শেষে প্রকাশিত বিবৃতিতে জি-৭ সবচেয়ে ঝুঁকিপূর্ণদের আরও মানবিক সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সংস্থাটি জানায়, ইউক্রেনে রাশিয়া হামলার ফলে গত কয়েক দশকের মধ্যে তীব্র খাদ্য ও জ্বালানি সঙ্কট তৈরি হয়েছে। ফলে দরিদ্র দেশের নাগরিকরা ঝুঁকিতে পড়েছে। এদিকে ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল কিরিলো বুদানোভ বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধ আগস্টের মাঝামাঝি সময়ে হয়তো নতুন দিকে মোড় নেবে ও এ বছরের শেষ নাগাদ এর সমাপ্তি ঘটতে পারে।

ব্রিটেনকে শয়তান-২ ক্ষেপণাস্ত্র ব্যবহারের হুমকি রাশিয়া : রাশিয়া তার প্রাণঘাতী আরএস-২৮ সারমাত হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করার নতুন হুমকি দিয়েছে ব্রিটেনকে। পশ্চিমে এটি ‘শয়তান-২’ নামে পরিচিত, যা মাত্র ‘২০০ সেকেন্ডে’ ব্রিটেনকে আঘাত করতে সক্ষম। রাশিয়ার প্রতিরক্ষা কমিটির ডেপুটি চেয়ারম্যান আলেক্সি ঝুরাভলিভের এই সতর্কতা আসে যখন ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিতে প্রস্তুত এবং সুইডেন এটি অনুসরণ করতে প্রস্তুত। ‘যদি ফিনল্যান্ড এই ব্লকে যোগ দিতে চায়, তাহলে আমাদের লক্ষ্য একেবারেই বৈধ, এই রাষ্ট্রের অস্তিত্ব নিয়ে প্রশ্ন তোলা হবে যৌক্তিক,’ ঝুরাভলিভ রাষ্ট্রীয় টিভি রাশিয়া ১ এর সাথে একটি সাক্ষাতকারে বলেছেন।

‘যদি মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের রাষ্ট্রকে হুমকি দেয় তবে এটি ভাল: এখানে আপনার জন্য সারমাত রয়েছে এবং আপনি যদি মনে করেন যে রাশিয়ার অস্তিত্ব থাকা উচিত নয় তবে আপনার কাছ থেকে পারমাণবিক ছাই থাকবে। এবং ফিনল্যান্ড বলে যে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে এক। আচ্ছা, লাইনে দাঁড়ান।’

গত মাসে রাশিয়া তার নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, ঘোষণা করেছে যে ওয়ারহেড যা ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে শরতের মধ্যে মোতায়েন করা হবে। সারমাত ১০ বা ততোধিক পারমাণবিক ওয়ারহেড এবং ডিকো বহন করতে সক্ষম এবং হাজার হাজার মাইল দূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

রাশিয়া এখন ফিনল্যান্ডের সাথে তার সীমান্তে পারমাণবিক অস্ত্র পুনঃস্থাপন করবে কিনা জানতে চাইলে তিনি বলেন: ‘কিসের জন্য? আমাদের দরকার নেই।’ তিনি বলেন, ‘আমরা সাইবেরিয়া থেকে একটি সারমাত দিয়ে আঘাত করতে পারি, এমনকি যুক্তরাজ্যেও পৌঁছাতে পারি। এবং যদি আমরা কালিনিনগ্রাদ থেকে আঘাত করি... হাইপারসনিকের পৌঁছানোর সময় ২০০ সেকেন্ড - তাই এগিয়ে যান, বন্ধুরা। ‘ফিনিশ সীমান্তে আমাদের কৌশলগত অস্ত্র থাকবে না, তবে কিনজাল-শ্রেণির থাকবে, যা ১০ সেকেন্ড বা এমনকি ১০ সেকেন্ডের মধ্যে ফিনল্যান্ডে পৌঁছাবে।’

ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের অভিপ্রায়ে রাশিয়া তার অসন্তোষ প্রকাশ করেছে এবং বলেছে যে তারা সামরিক-প্রযুক্তিগত এবং অন্যান্য প্রকৃতির উভয় ধরনের ‘প্রতিশোধমূলক পদক্ষেপ’ নেবে, যাতে তার জাতীয় নিরাপত্তার জন্য হুমকি ক্রমশ বাড়ছে।

রাশিয়ান বিমান প্রতিরক্ষা ছয়টি ইউক্রেনীয় ড্রোন নামিয়েছে : রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী ছয়টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে, যার মধ্যে একটি স্নেক আইল্যান্ডের উপরে রয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ শনিবার বলেছেন। তিনি যোগ করেছেন যে, রাশিয়ান বাহিনী একটি তোচকা-ইউ কৌশলগত ক্ষেপণাস্ত্র এবং তিনটি ইউক্রেনীয় স্মারচ রকেটও বাধা দিয়েছে। ‘দিনের সময়, রাশিয়ান ক্ষেপণাস্ত্র বাহিনী এবং আর্টিলারি ৬টি নিয়ন্ত্রণ পোস্ট, ১৭৮ জন কর্মী এবং যুদ্ধের যানবাহনের ঘনত্বের এলাকা, ৩টি শক্তিশালী বাঙ্কার, সেইসাথে ২৮টি আর্টিলারি ইউনিট ফায়ারিং পজিশনে আঘাত করেছিল, যার মধ্যে বেরিওজোভকার বসতির কাছাকাছি একটি স্মারচ মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম রয়েছে,’ কোনাশেনকভ বলেছেন।
রাশিয়ান এরোস্পেস বাহিনী ২৮টি ইউক্রেনীয় কোম্পানীর দুর্গ এবং দুটি গোলাবারুদ ডিপো নির্মূল করেছে। ‘দিনের সময়, রাশিয়ান মহাকাশ বাহিনী ২৮টি ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী কোম্পানীর শক্ত ঘাঁটি এবং পেট্রোভস্কয় এবং জোভটনেভয়ে এর বসতির কাছাকাছি দুটি গোলাবারুদ ডিপোতে নির্ভুল বায়ু-ভিত্তিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে আঘাত করেছিল,’ তিনি বলেছিলেন।

রাশিয়ান বিমান চালনা দিনে ৩৩ জন কর্মী এবং যুদ্ধ যানবাহন ঘনত্ব এলাকায় আঘাত. কোনাশেনকভ উল্লেখ করেছেন যে বিমান হামলা ৯০ জন জাতীয়তাবাদীকে নির্মূল করেছে এবং ১৮টি যুদ্ধ যানকে নিষ্ক্রিয় করেছে। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে, রাশিয়ার সশস্ত্র বাহিনী ৮৬৪টি ইউক্রেনীয় ড্রোন এবং ৩,০৬৭টি সাঁজোয়া যান, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ঘোষণা করেছে। সূত্র : তাস, দ্য টেলিগ্রাফ, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ