Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভের স্নেক দ্বীপ দখলের প্রচেষ্টা ব্যর্থ করেছে রুশ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৬:৪৮ পিএম

ইউক্রেনের জেনারেল স্টাফ মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের উপদেষ্টাদের সরাসরি অংশগ্রহণে স্নেক আইল্যান্ড দখল করার ষড়যন্ত্র করেছিল, কিন্তু রাশিয়ার বাহিনী তা ব্যর্থ করে দিয়েছে। সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর-জেনারেল ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন।

‘৭ মে থেকে ভ্লাদিমির জেলেনস্কির সরাসরি আদেশে ইউক্রেনীয় জেনারেল স্টাফ মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের উপদেষ্টাদের সরাসরি অংশগ্রহণে স্নেক আইল্যান্ড দখলের জন্য একটি বড় উস্কানির পরিকল্পনা করেছিল। রাশিয়ার সশস্ত্র বাহিনীর একটি ইউনিটের পেশাদার পদক্ষেপের কারণে দ্বীপে বাহিনী ইউক্রেনের উস্কানি বানচাল করেছে। শত্রুরা বড় ধরনের ক্ষয়ক্ষতি স্বীকার করেছে,’ কোনাশেনকভ বলেছেন।

তার মতে, গত দুই দিনে কিয়েভ সরকার স্নেক দ্বীপে একটি বায়ুবাহিত এবং উভচর অবতরণ করার জন্য বেশ কয়েকটি মরিয়া প্রচেষ্টা চালিয়েছে, যা কৃষ্ণ সাগরের উত্তর-পশ্চিম অংশের উপর নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য প্রধান গুরুত্বপূর্ণ। কোনাশেনকভ বলেছেন, ‘স্নেক আইল্যান্ড দখলের চেষ্টার সময় ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় নাশকতাকারীকে ধ্বংস করা হয়েছিল এবং ২৪ জন ইউক্রেনীয় সেনার মৃতদেহ তীরে রয়ে গেছে।’

দ্বীপে আক্রমণ প্রতিহত করার অপারেশন চলাকালীন, চারটি ইউক্রেনীয় বিমান আকাশে ভূপাতিত করা হয়েছিল, যার মধ্যে তিনটি এসইউ-২৪ এবং একটি এসইউ-২৭, প্যারাট্রুপারসহ তিনটি এমআই-৮ হেলিকপ্টার এবং একটি এমআই-২৪ হেলিকপ্টার রয়েছে। এছাড়াও 8 মে রাতে বিমানে অবতরণের প্রচেষ্টা চলাকালীন ইউক্রেনের নৌবাহিনীর কর্মীদের সাথে তিনটি ইউক্রেনীয় প্রকল্প ৫৮১৮১ সেন্টোর-শ্রেণীর সাঁজোয়া হামলার নৌযান ধ্বংস হয়ে যায়।

গত দুই দিনে, ২৯টি ইউক্রেনীয় ড্রোন আকাশে ভূপাতিত করা হয়েছে, যার মধ্যে আটটি বায়রাক্তার টিবি ২ জনমানবহীন যুদ্ধ বিমানও রয়েছে। সোমবার বিকেলে চারটি বায়রাক্তার ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশ সেনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ