Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালেবানের হিজাব-ফতোয়া নিয়ে প্রতিক্রিয়া মালালার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ২:৫৫ পিএম

আফগানিস্তানের নারীদের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। সম্প্রতি আফগানিস্তানে মহিলাদের জন্য হিজাবকে বাধ্যতামূলক করার ফতোয়া জারি করেছে তালেবান।

মালালা টুইটে উদ্বেগ প্রকাশ করে লিখেছেন, ‘তালেবান চাইছে আফগানিস্তানের জনজীবন থেকে মহিলাদের সম্পূর্ণ ভাবে মুছে দিতে। তাই মহিলাদের কাজ থেকে, স্কুল থেকে বাইরে রাখার ঘোষণা হচ্ছে। পুরুষ সঙ্গী ছাড়া মহিলাদের বাইরে ভ্রমণ করতে না পারার ফতোয়াও একই ইঙ্গিতবাহী। সেই তালিকায় নবতম সংযোজন, মহিলাদের হিজাব বাধ্যতামূলক করার নির্দেশ।’

বিশ্বের নেতাদের কাছে নোবেলজয়ীর আর্জি, আফগান মহিলাদের মানবাধিকার লঙ্ঘনে তালেবানকে দোষী সাব্যস্ত করে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য মিলিত ভাবে পদক্ষেপের। তিনি লিখেছেন, ‘তালেবান একের পর এক প্রতিশ্রুতি ভঙ্গ করে চলেছে, এই পরিস্থিতিতে আফগান মহিলাদের পক্ষ নিয়ে সরব হতে আমরা যেন দ্বিধাগ্রস্ত না হয়ে পড়ি। এখনও, মানবাধিকার ও সম্ভ্রমের দাবিতে মহিলারা পথে নামছেন। এই লড়াইয়ে আমাদেরও তাঁদের পাশে দাঁড়ানো উচিত।’

মালালা বিশেষ করে মুসলিম রাষ্ট্রগুলির কাছে আফগান মহিলাদের লড়াইয়ের পাশে দাঁড়ানোর আবেদন রেখেছেন। তবে শুধু মালালাই নয়, এর আগে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েতরেজের কণ্ঠেও তালেবানের সাম্প্রতিক হিজাব-ফতোয়া নিয়ে উদ্বেগের সুর শোনা গিয়েছিল। এ বার বিশ্বের নেতাদের কাছে আফগান মহিলাদের স্বাধীনতা অক্ষুণ্ণ রাখার আবেদন জানালেন মালালা। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • MD ASHADUZZAMAN ১০ মে, ২০২২, ৪:১২ পিএম says : 0
    এই বেয়াদব মালালা ইসলাম বিরোধীদের দালাল।
    Total Reply(0) Reply
  • MD Akkas ১০ মে, ২০২২, ৫:৩২ পিএম says : 0
    মালালা চাইছে ইসলামের আদর্শ জলাঞ্জলি দিয়ে চুল ছেড়ে বুক উঁচিয়ে ঘুরে বেড়াতে হবে।আর ইংরেজ ইয়াহুদিদের দালালি করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালালা

১১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ