Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনুষ্ঠানিক অক্সফোর্ড গ্র্যাজুয়েট হলেন মালালা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা ইউসুফজাই কার্যত গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। তার বাবা জিয়াউদ্দিন ইউসুফজাই গ্র্যাজুয়েট কন্যার গাউন পরিহিত কয়েকটি ছবি শেয়ার করার পর ২৪ বছর বয়সী মালালাকে এখন ‘আনুষ্ঠানিক স্নাতক’ বলে মনে হচ্ছে। মানবাধিকার কর্মীকে তার বাবা-মা এবং স্বামী আসার মালিকের সাথে ক্যামেরায় পোজ দিতে দেখা যায়। জিয়াউদ্দিন ছবির ক্যাপশনে লিখেছেন, ‘আনন্দ ও কৃতজ্ঞতার মুহ‚র্ত। মালালা আনুষ্ঠানিকভাবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছেন’।
টুইটারে স্বামী আসার মালিকের সঙ্গে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ছবি পোস্ট করে তার ডিগ্রি অর্জনের কথা জানান। এসময় তাদের দুজনকেই উৎফুল্ল দেখা যায়। একটি ছবিতে দেখা যায়, সমাবর্তনের কালো গাউন ও টুপি পরেছেন মালালা। অন্য আরেকটিতে তাকে বন্ধুদের সঙ্গে দেখা যায়। এদিন মালালার বাবা জিয়াউদ্দীন ইউসুফজাই ও মা ত‚র পেকাই ইউসুফজাইও উপস্থিত ছিলেন।

গত বছরের জুনে মালালা ক্লাস ২০২০-এর ভার্চুয়াল গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। তিনি ‘ডিয়ার ক্লাস অব ২০২০’-এর জনপ্রিয় ইউটিউব অরিজিন্যাল লাইনআপেরও অংশ ছিলেন- যেখানে মিশেল ওবামা, বেয়ন্স এবং আরো তারকারা গ্র্যাজুয়েশন উদযাপনে একত্রিত হয়েছিলেন। ইউটিউব বিশেষ ভার্চুয়াল অনুষ্ঠান থেকে মালালার একটি ১২-সেকেন্ডের ক্লিপ শেয়ার করেছে।

তিনি শেয়ার করেছেন, ‘এ সঙ্কটে আপনি কী হারালেন তা দ্বারা সংজ্ঞায়িত করবেন না তবে আপনি কীভাবে এটির প্রতিক্রিয়া জানিয়েছেন’। ‘আপনি আপনার শিক্ষা অর্জন করেছেন, এখন সময় এসেছে যে আপনি বাইরে যান এবং বিশ্বের উন্নতির জন্য এটি ব্যবহার করুন। ২০২০-এর ক্লাসে অভিনন্দন’।

ওবামা এবং মালালা ছাড়াও এ ইভেন্টে জনপ্রিয় কে-পপ ব্যান্ড বিটিএস অন্তর্ভুক্ত ছিল যারা ১২-মিনিটের তিনটি হিট গান উপস্থাপন করে। ইভেন্টে অন্যান্য তারকাদের মধ্যে ছিলেন বেয়ন্স, লেডি গাগা, জাস্টিন টিম্বারলেক, অ্যালিসিয়া কিস, শন মেন্ডেস, কেটি পেরি এবং টেলর সুইফট। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালালা

১১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ