Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্র মিথ্যার সবচেয়ে বড় মেশিন: চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ৭:০৫ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বৃহস্পতিবার নিয়মিত ব্রিফিংয়ে বলেছেন, ইউক্রেনের উন্নয়নের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের তার দায়িত্ব বিবেচনা করা উচিত এবং ইউক্রেন সমস্যার দ্রুত রাজনৈতিক সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে জড়িত হওয়া উচিত।

ঝাও লিজিয়ান বলেন, ‘আমি উল্লেখ করতে চাই যে ইউক্রেনীয় সঙ্কটের সূচনাকারী এবং সবচেয়ে বড় চালক হিসাবে, মার্কিন সরকারের উচিত রাশিয়ান-ইউক্রেনীয় সংঘাতের পরিপ্রেক্ষিতে তার দায়িত্বকে সংবেদনশীলভাবে মূল্যায়ন করা এবং পুনর্বিবেচনা করা এবং ইউক্রেনীয় সঙ্কটের রাজনৈতিক সমাধান দ্রুত খুঁজে পেতে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে জড়িত হওয়া উচিত।’

চীনা কর্মকর্তারা এবং মিডিয়া আউটলেটগুলো ‘নিয়মিতভাবে ক্রেমলিনের প্রচার, ষড়যন্ত্রের তত্ত্ব এবং বিভ্রান্তিকর তথ্য প্রচার করে’ বলে মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি বিবৃতির পরিপ্রেক্ষিতে মন্তব্য করার সময় ঝাও লিজিয়ান উল্লেখ করেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই ধরনের মন্তব্যগুলো নিজেরাই ভুল তথ্য। তিনি যোগ করেছেন যে, এই ধরনের বিবৃতি আবারও প্রমাণ করেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র ‘সবচেয়ে বড় মিথ্যা-বানোয়াট মেশিন।’

কূটনীতিকের মতে, তথাকথিত গণহত্যা থেকে শুরু করে উহান ভাইরাস, হ্যাকিং আক্রমণ থেকে বিদেশী সামরিক ঘাঁটি পর্যন্ত চীন সর্বদা মার্কিন-প্রসারিত মিথ্যার শিকার হয়েছে। ঝাও লিজিয়ান আরও জোর দিয়েছিলেন যে, ইউক্রেনীয় সঙ্কট শুরু হওয়ার পর থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমাগত বিভ্রান্তিকর তথ্য দিয়ে চীনকে লক্ষ্যবস্তু করে চলেছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ