Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পশ্চিম প্রশান্ত মহাসাগরে যুদ্ধ প্রশিক্ষণে চীনের বিমানবাহী রণতরী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ১:৪১ পিএম

চীনের লিয়াওনিং এয়ারক্রাফ্ট ক্যারিয়ার গ্রুপ পশ্চিম প্রশান্ত মহাসাগরে একটি "বাস্তববাদী যুদ্ধ" প্রশিক্ষণ মিশনে শুরু করেছে। চীনা নৌবাহিনী মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

তার সোশ্যাল মিডিয়া সাইটে একটি পোস্টে, নৌবাহিনী বলেছে যে, মিশনটি রুটিন, সমস্ত আন্তর্জাতিক আইন এবং অনুশীলনগুলি মেনে চলে এবং "কোন তৃতীয় পক্ষের দিকে নির্দেশিত নয়।" যাইহোক, মিশনটি চীনের নৌবাহিনীর ক্রমবর্ধমান ভূমিকার ওপর গুরুত্ব আরোপ করে কারণ বেইজিং এশিয়ার প্রধান সামরিক শক্তি হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রতিস্থাপন করতে চায়।

চীন জাহাজের সংখ্যা অনুসারে বিশ্বের বৃহত্তম নৌবাহিনী পরিচালনা করে, যখন মার্কিন বিমানবাহী বাহক এবং পারমাণবিক সাবমেরিনের পাশাপাশি এই অঞ্চলে ঘাঁটি এবং মিত্রদের সংখ্যায় একটি প্রান্ত বজায় রাখে, যেখানে প্রতিযোগিতাটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দক্ষিণ চীন সাগরের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

লিয়াওনিং মূলত ইউক্রেন থেকে কেনা হয়েছিল এবং সম্পূর্ণরূপে সংস্কার করা হয়েছিল। চীন তখন থেকে একটি দ্বিতীয় সম্পূর্ণরূপে দেশে-নির্মিত ক্যারিয়ার, শানডং যুক্ত করেছে এবং অন্তত আরও দুটি তৈরির কাজ চালিয়ে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

চার দশক পিছিয়ে যাওয়ার যুদ্ধের অভিজ্ঞতার অভাবের স্পষ্ট স্বীকৃতিস্বরূপ, বাস্তবসম্মত যুদ্ধকালীন পরিস্থিতিতে অনুশীলন করা সাম্প্রতিক বছরগুলিতে চীনের সামরিক বাহিনীর ফোকাস হয়ে উঠেছে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ