Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেরসনে নিজস্ব মুদ্রা চালু করছে রাশিয়া, চলছে রুশ টিভি-রেডিও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১:২৫ পিএম

ইউক্রেনে চলমান সামরিক অভিযানের তৃতীয় মাসে এসে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দেশটির দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চল পুরোপুরি দখলের পর এবার সেখানে রুশ মুদ্রা রুবলে লেনদেন চালু করতে যাচ্ছে মস্কো। এমনকি রাশিয়ার টেলিভিশন ও রেডিও ইতোমধ্যেই অঞ্চলটিতে সম্প্রচার শুরু করেছে। দক্ষিণ ইউক্রেনের এই অঞ্চলটির সামরিক-বেসামরিক প্রশাসনের ডেপুটি চেয়ারম্যানের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রাশিয়ার বার্তাসংস্থা আরআইএ।

দিন দু’য়েক আগে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চল পুরোপুরি দখলে নেয় রুশ সেনারা। সেসময় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাদের বাহিনী দক্ষিণ ইউক্রেনের সমগ্র খেরসন অঞ্চলটিকে ‘মুক্ত’ করেছে। যদিও মার্চের শুরুতেই খেরসন শহরটি দখলে নিয়েছিল রুশ সেনারা। গত মঙ্গলবার ইউক্রেনের একজন আঞ্চলিক সামরিক কর্মকর্তা বলেন, (খেরসনের) আঞ্চলিক প্রশাসনের এবং একইসঙ্গে সিটি কাউন্সিলের নতুন প্রধান নিয়োগ করেছে রাশিয়ার সেনাবাহিনী। একইদিন খেরসনের গভর্নর হেন্নাদি লাহুতা জানান, দখলকারীরা খেরসন সিটি কাউন্সিলের পুরো প্রাঙ্গণ দখল করে নিয়েছে। পরে সেখান থেকে তারা ইউক্রেনের সকল প্রতীক ও চিহ্ন সরিয়ে দেয় এবং নিজস্ব রক্ষীদের নিযুক্ত করে।

মূলত দখলের পরই খেরসন অঞ্চলে রুশ মুদ্রা রুবলে লেনদেন চালু করতে যাচ্ছে মস্কো। খেরসনের সামরিক-বেসামরিক প্রশাসনের ডেপুটি চেয়ারম্যানের বরাত দিয়ে বার্তাসংস্থা আরআইএ জানিয়েছে, ইউক্রেনের দক্ষিণের এই অঞ্চলটি আগামী ১ মে থেকে রাশিয়ার মুদ্রায় লেনদেন করতে শুরু করবে। অবশ্য রাশিয়ার মুদ্রায় লেনদেন শুরু হলেও ইউক্রেনীয় মুদ্রা রিভনিয়াও আপাতত সেখানে চালু থাকবে। ওই কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনীয় মুদ্রা থেকে রুশ মুদ্রায় পুরোপুরি রূপান্তরে চার মাস পর্যন্ত সময় লাগবে। এই সময়ে রাশিয়ান রুবল ও ইউক্রেনীয় রিভনিয়া উভয়ই সেখানে কার্যকর থাকবে।

এদিকে দখলের পর সমগ্র খেরসন অঞ্চলে রাশিয়ার রেডিও ও টেলিভিশন সম্প্রচার শুরু করেছে বলে জানিয়েছে আরআইএ। বার্তাসংস্থাটি আরও জানিয়েছে, স্থানীয় জনগণ ‘লেনদেনের ক্ষেত্রে আরও ব্যাপকভাবে রাশিয়ান রুবল ব্যবহার করতে শুরু করেছেন’। উল্লেখ্য, গত মার্চ মাসের প্রথম সপ্তাহে ইউক্রেনের অন্যতম প্রধান শহর এবং বন্দরনগরী খেরসন দখল করে নেয় রাশিয়া। এছাড়া প্রথম বড় কোনো ইউক্রেনীয় শহর হিসেবে খেরসন দখল করেছিল রুশ সেনারা। এর প্রায় দুই মাসের মাথায় এপ্রিলের শেষ সপ্তাহে খেরসনের পুরো অঞ্চলটি দখলে নেয় রাশিয়া।

প্রায় ৩ লাখ বাসিন্দার খেরসন শহর ও অঞ্চলটি রাশিয়ার সামরিক বাহিনীর দখলে যাওয়া মস্কোর জন্য বড় ধরনের এক বিজয়। মূলত রুশ সামরিক বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ একটি ঘাঁটিও হবে শহরটি। এছাড়া এই শহর থেকে উপকূল বরাবর আরও ভেতরে এবং পশ্চিমের আরেক বৃহৎ বন্দরনগরী ওডেসার সাথে যোগাযোগ স্থাপিত হবে। খেরসন শহরটি কৃষ্ণ সাগরের গুরুত্বপূর্ণ বন্দর এবং একটি শিল্পকেন্দ্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ