Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুতিনকে গোপনে চিঠি দিয়েছেন শাহবাজ শরিফ?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১:৩৪ পিএম

গোপনে চিঠি চালাচালি দুই রাষ্ট্রনেতার, তা-ও আবার এই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে! ফলে, বিষয়টি খুবই চর্চিত হচ্ছে। নানা মহলে নানা অনুমান ও সন্দেহের বাতাবরণ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ গোপনে চিঠি বিনিময় করছেন। কিন্তু কী উদ্দেশ্য তাদের? জানা গিয়েছে, তারা বলেছেন, দু'দেশের মধ্যে সহযোগিতা জোরদার করার ইচ্ছা প্রকাশ করেছেন তারা।

চলতি মাসের শুরুর দিকে ইমরান খানকে সরিয়ে শাহবাজ পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এবং শাহবাজ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর তার সঙ্গে পুতিনের চিঠিবিনিময়ও হয়েছে। তবে কোনো পক্ষই এই চিঠি বিনিয়মের বিষয়টি সংবাদমাধ্যমকে জানায়নি।

তবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা একটি সংবাদমাধ্যমকে নিশ্চিত করে জানিয়েছেন যে, শাহবাজকে একটি চিঠি লিখেছেন পুতিন। এই চিঠিতে তাকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন পুতিন।

এবং পুতিনকে পাল্টা চিঠি দিয়েছেন শাহবাজও। অভিনন্দন বার্তার জন্য তিনি পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন। দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন শাহবাজ। পাশাপাশি আফগানিস্তান ইস্যুতে সহযোগিতার ব্যাপারে ইচ্ছা প্রকাশ করেছেন বলে শোনা গিয়েছে।

প্রধানমন্ত্রী থাকাকালে গত ফেব্রুয়ারিতে ইমরান খান রাশিয়া সফর করেন। সেই সফরে তিনি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকও করেন। দুই নেতা গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময় করেন। যার ইমরান খানের উপরে ক্ষুণ্ন হয় যুক্তরাষ্ট্র। সূত্র: টাইমস অব ইসলামাবাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ