Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার উপরে নিষেধাজ্ঞার বিরোধিতা করেছেন চীনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ৭:১৬ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৃহস্পতিবার বলেছেন যে, তার সরকার আন্তর্জাতিক বিরোধ নিরসনে আলোচনাকে সমর্থন করে এবং নিষেধাজ্ঞার ‘বিতর্কিত ব্যবহারের’ বিরোধিতা করে।

শির মন্তব্য নিশ্চিত করে যে, ইউক্রেনের জনসংখ্যা এবং বৈশ্বিক নিরাপত্তার উপর সংঘাতের ক্ষতি সত্ত্বেও চীন ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সমালোচনা করতে অস্বীকার করার তার অবস্থানে অটল রয়েছে। বেইজিং সংঘাতকে আগ্রাসন বলতে অস্বীকার করেছে এবং বলেছে যে, ন্যাটোর সম্প্রসারণ রাশিয়াকে উস্কে দিয়েছে। তা সত্ত্বেও, শি বলেছিলেন যে, চীন ‘সব দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করতে এবং তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে প্রতিশ্রুতিবদ্ধ’।

‘আমরা সংলাপ ও পরামর্শের মাধ্যমে শান্তিপূর্ণভাবে দেশগুলির মধ্যে মতপার্থক্য ও বিরোধের সমাধান করতে প্রতিশ্রুতিবদ্ধ আছি, সঙ্কটের শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য সহায়ক সকল প্রচেষ্টাকে সমর্থন করি, দ্বৈত মান প্রত্যাখ্যান করি এবং একতরফা নিষেধাজ্ঞা এবং দীর্ঘ হাতের এখতিয়ারের অযৌক্তিক ব্যবহারের বিরোধিতা করি,’ দক্ষিণের দ্বীপ প্রদেশ হাইনানে একটি আন্তর্জাতিক ফোরামে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে শি বলেছেন।

চীন জাতিসংঘের সামনে আনা সাম্প্রতিক প্রস্তাবে রাশিয়ার সাথে ভোট দিয়েছে এবং চীনের রাষ্ট্র-নিয়ন্ত্রিত মিডিয়া ইউক্রেনে হামলা চালানো এবং মার্কিন সহযোগিতার সাথে জৈবিক অস্ত্র তৈরি করার বিষয়ে রাশিয়ান দাবির প্রতি সমর্থন জানিয়েছে। রাশিয়া তার ২৪ ফেব্রুয়ারী আক্রমণ শুরু করার এক মাসেরও কম সময় আগে শি বেইজিংয়ে পুতিনের সাথে দেখা করেছিলেন, দুই পক্ষ তাদের ‘সীমাহীন’ সম্পর্কের বিষয়টি নিশ্চিত করে একটি যৌথ বিবৃতি জারি করেছিল।

রাশিয়ান সৈন্যদের দ্বারা সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধ সত্ত্বেও চীন মস্কোর প্রতি তার সমর্থন বজায় রেখেছে এবং বলেছে যে এটি অন্যান্য দেশগুলির দ্বারা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও দেশগুলির মধ্যে স্বাভাবিক অর্থনৈতিক সম্পর্ক বজায় রাখে। চীন ইউক্রেন সঙ্কট অধ্যয়ন করছে বলেও বিশ্বাস করা হয় যে, তারা পরবর্তীতে তাইওয়ানের প্রতি তার নীতিকে কীভাবে প্রভাবিত করতে পারে, স্ব-শাসিত দ্বীপ গণতন্ত্র এটিকে নিজের নিয়ন্ত্রণে আনতে আক্রমণ করার হুমকি দেয়। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ