Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাইজেরিয়ায় সীমান্ত অভিযান, ৭০ সন্ত্রাসী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ৪:৫৮ পিএম

নাইজেরিয়ার উত্তর সীমান্তে বিমান হামলায় ৭০ জন সন্ত্রাসী নিহত হয়েছে, যারা আইএসআইএস গোষ্ঠীর সঙ্গে জড়িত বলে দাবি করেছে নাইজেরিয়ার বিমানবাহিনী। গতকাল শনিবার এক বিবৃতিতে বলা হয়েছে, নাইজেরিয়া ও নাইজারের যৌথ বিমান অভিযানে তাদের মৃত্যু হয়েছে। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
নাইজেরিয়া বিমানবাহিনীর মুখপাত্র এডওয়ার্ড গ্যাবকওয়েট বলেছেন, ‘দেশটির লেক চাদ এলাকায় অভিযান চালানো হয়েছে। এই এলাকায় ২০১৬ সাল থেকে ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর সন্ত্রাসীরা সক্রিয় রয়েছে। বোকো হারামের সঙ্গে পূর্বশত্রুতার জের ধরে দুটি গোষ্ঠী এখানে এক দশকে ৪০ হাজারেরও বেশি মানুষকে হত্যা করেছে। তাদের সহিংসতার কারণে ২০ লাখেরও বেশি মানুষ ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হয়েছে।’
এডওয়ার্ড গ্যাবকওয়েট জানান, এই এলাকায় বিপুলসংখ্যক সন্দেহভাজন সন্ত্রাসীর উপস্থিতি দেখা যাওয়ার পর গত ১৩ এপ্রিল থেকে অভিযান শুরু করা হয়। পরদিন তুম্বুন রোগের কাছাকাছি একটি প্রশিক্ষণ শিবিরে অভিযান চালানো হয়। এতে ৭০ জন সন্ত্রাসী নিহত হয়েছে।
নাইজেরিয়ার সেনাবাহিনী ১২ বছরেরও বেশি সময় ধরে সশস্ত্র সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করছে। গত বছর ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স (আইএসডব্লিউএপি) বেশির ভাগ এলাকাই বোকো হারামের কাছ থেকে দখল করে নিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ