Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাগরিকদের অবিলম্বে পূর্ব অঞ্চল থেকে পালানোর আহ্বান জেলেনস্কির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ৭:৫৫ পিএম

ইউক্রেন একটি ‘কঠিন যুদ্ধের’ জন্য নিজেকে প্রস্তুত করছে যখন রাশিয়ান বাহিনী দেশটির পূর্বে জড়ো হচ্ছে। এ সতর্কতা জানিয়ে ইউক্রেনের কর্মকর্তারা বেসামরিক নাগরিকদের পালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

রাজধানী কিয়েভের হুমকি কমে গেলেও পূর্ব দিকে তা বাড়ছে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করেছেন। ‘এটি একটি কঠিন যুদ্ধ হবে, আমরা এই লড়াই এবং আমাদের বিজয়ে বিশ্বাস করি। আমরা একই সাথে যুদ্ধ করতে এবং এই যুদ্ধের অবসান ঘটাতে কূটনৈতিক উপায় খুঁজতে প্রস্তুত,’ তিনি বলেন।

কর্মকর্তারা বেসামরিক নাগরিকদের অবিলম্বে এলাকা ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন। জেলেনস্কির মন্তব্য কিয়েভে অস্ট্রিয়ান চ্যান্সেলর কার্ল নেহামারের সাথে বৈঠকের পরে এসেছে, যেখানে তিনি শনিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকেও আতিথ্য করেছিলেন।

ইউক্রেনের প্রতিরক্ষা দফতরের সর্বশেষ আপডেটটি এসেছে যখন জনসন কিয়েভে তার সফর করেছেন, যেখানে তিনি নিশ্চিত করেছেন যে, যুক্তরাজ্য শুক্রবার প্রতিরক্ষা সচিবের রূপরেখা অনুসারে নতুন সামরিক সহায়তা প্রদান করবে। ব্রিটেন ১২০টি সাঁজোয়া যান এবং জাহাজ-বিরোধী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাবে এবং পার্লামেন্টের অনুমোদন সাপেক্ষে ইউক্রেনে বিশ্বব্যাংকের আরও ৫০০ মিলিয়ন পাউন্ড ঋণের নিশ্চয়তা দেবে।

এর আগে, ইউক্রেনের পার্লামেন্ট টুইট করেছে, ‘আমরা কিয়েভে বরিস জনসনকে স্বাগত জানাই, বড় আকারের যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনে আসা তিনি প্রথম জি৭ নেতা। ‘আমরা আমাদের গণতন্ত্রের ইউনিয়নকে শক্তিশালী করছি। সাহসী হও, বরিসের মতো। সাহসী হও, ইউক্রেনের মতো।’

ইউক্রেনের আলোচক মাইখাইলো পোডোলিয়াক বলেছেন যে, জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে পূর্বে রাশিয়াকে পরাজিত না করা পর্যন্ত দেখা করবেন না, যা তার আলোচনার অবস্থানকে শক্তিশালী করবে। ইন্টারফ্যাক্স ইউক্রেন নিউজ এজেন্সি অনুসারে তিনি বলেছেন, ‘আমরা একটি খুব উচ্চ মূল্য পরিশোধ করছি। কিন্তু রাশিয়াকে অবশ্যই তার সাম্রাজ্যিক বিভ্রম থেকে মুক্তি দিতে হবে।’

এখনও পূর্বের শহর ও গ্রামে বসবাসকারী লোকেরা কিয়েভ থেকে রাশিয়ার পশ্চাদপসরণ নিয়ে তাদের ভয়ের কথা স্কাই নিউজকে জানিয়েছে। একজন মহিলা তার গ্রামকে ‘মাইকোলাইভের ঢাল’ বলে অভিহিত করেছেন - একটি গুরুত্বপূর্ণ বন্দর শহর এবং কৃষ্ণ সাগরের জাহাজ নির্মাণের কেন্দ্র, যা ওডেসার বাণিজ্য কেন্দ্রে রাশিয়ার রাস্তা অবরুদ্ধ করে।

কিন্তু সেখানে অনেকেই বিদ্বেষী এবং সরে যেতে ইচ্ছুক নয়। এছাড়াও পূর্বে, স্বেচ্ছাসেবকরা ফ্রন্টলাইনে লড়াই করার জন্য বারভিনকোভ শহরে সাইন আপ করছে। সেখানে একজন ইউক্রেনীয় ব্যাটালিয়ন সদস্য স্কাই নিউজকে বলেছেন, ‘আমি তাদের মানুষ হিসেবে দেখি, কিন্তু বুচাতে তারা যা করেছে তার পরে... তাদের অবশ্যই মরতে হবে।’ সূত্র: স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ