Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

গণহত্যা বন্ধ করতে কিয়েভের অনিচ্ছার ফলাফল রুশ অভিযান: রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ৬:০৯ পিএম

রাশিয়ানদের উপরে গণহত্যা বন্ধ করতে এবং আন্তর্জাতিক চুক্তির অধীনে তার বাধ্যবাধকতা বাস্তবায়নে কিয়েভ সরকারের অনাগ্রহ রাশিয়াকে বিশেষ সামরিক অভিযানের দিকে পরিচালিত করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ শুক্রবার নিউজউইককে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

‘ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান আন্তর্জাতিক চুক্তির অধীনে তার বাধ্যবাধকতা বাস্তবায়নের মাধ্যমে রাশিয়ানদের গণহত্যা বন্ধ করতে কিয়েভ শাসনের অনিচ্ছার ফলাফল,’ তিনি বলেছিলেন। রাশিয়ান দূতের মতে, এটি ‘কিয়েভ শাসনের জাতীয়তাবাদী উন্মাদনা এবং পুনরুদ্ধারবাদী অনুভূতি’ যা ইউক্রেনকে বিদেশ থেকে সহায়তা নিয়ে ‘দ্রুত সামরিকীকরণের পথ’ বেছে নিতে বাধ্য করেছিল। ‘ন্যাটো সদস্য দেশগুলো ইউক্রেনের সামরিক অনুসন্ধান শুরু করেছে,’ আন্তোনভ উল্লেখ করেছেন।

‘প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি যখন কিয়েভের পারমাণবিক অস্ত্র অর্জনের পরিকল্পনা ঘোষণা করেছিলেন তখন এটি পশ্চিমা অস্ত্রে প্লাবিত হয়েছিল, যা শুধুমাত্র প্রতিবেশী দেশগুলিকে নয়, সমগ্র বিশ্বকেও হুমকি দেবে,’ রাশিয়ান রাষ্ট্রদূত জোর দিয়েছিলেন। তিনি বলেন, পশ্চিমারা দেশটিকে অস্ত্র দিয়ে ইউক্রেনে আরও রক্তপাত ঘটাচ্ছে। ‘পশ্চিমা রাষ্ট্রগুলি বর্তমান ঘটনাগুলির সাথে সরাসরি জড়িত কারণ তারা ইউক্রেনকে অস্ত্র ও গোলাবারুদ দিয়ে পাম্প করে চলেছে, যার ফলে আরও রক্তপাত ঘটছে,’ তিনি উল্লেখ করেছেন।

‘আমরা সতর্ক করি যে এই ধরনের কর্মগুলি বিপজ্জনক এবং উস্কানিমূলক কারণ সেগুলি আমাদের রাষ্ট্রের বিরুদ্ধে পরিচালিত হয়,’ দূত জোর দিয়েছিলেন। ‘তারা মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ান ফেডারেশনকে সরাসরি সামরিক সংঘর্ষের পথে নিয়ে যেতে পারে। ইউক্রেনের ভূখণ্ডের মধ্য দিয়ে পরিবহন কনভয় দ্বারা সঞ্চালিত পশ্চিম থেকে অস্ত্র এবং সামরিক সরঞ্জামের যে কোনও সরবরাহ আমাদের সশস্ত্র বাহিনীর জন্য একটি বৈধ সামরিক লক্ষ্যবস্তু,’ আন্তোনোভ যোগ করেছেন।

রাশিয়ান রাষ্ট্রদূত ইউক্রেনের জৈবিক গবেষণাগারগুলির কার্যক্রম নিয়েও কথা বলেছিলেন। তিনি বলেন, ‘স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলির সাথে পেন্টাগনের কী সম্পর্ক আছে? কেন রাশিয়ান সীমান্তে জৈব গবেষণাগার স্থাপন করা হয় - আমেরিকান অঞ্চল থেকে হাজার হাজার কিলোমিটার দূরে?’ আন্তোনোভের মতে, অপারেশনের লক্ষ্য ‘কিয়েভ শাসন দ্বারা সংঘটিত গণহত্যার অবসান ঘটানো এবং ইউক্রেনের পারমাণবিক মুক্ত ও নিরপেক্ষ অবস্থা নিশ্চিত করা।’ ‘আমাদের দেশের নীতি আজ ইউক্রেনীয় ভূখণ্ডে বসবাসকারী সকল মানুষের জন্য তাদের নিজস্ব ভবিষ্যত বেছে নেওয়ার অধিকারের উপর ভিত্তি করে,’ আন্তোনভ উল্লেখ করেছেন।

রাশিয়ান রাষ্ট্রদূত বলেন, ‘একসাথে আমাদের যত তাড়াতাড়ি সম্ভব কিয়েভের ক্ষমতা দখলকারী জাতীয়তাবাদীদের থেকে পরিত্রাণ পেতে হবে, এই মর্মান্তিক পৃষ্ঠাটি বন্ধ করতে হবে এবং পারস্পরিক শ্রদ্ধাপূর্ণ এবং সমান সম্পর্ক গড়ে তুলতে এগিয়ে যেতে হবে।’

উল্লেখ্য, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের সময় প্রমাণ পাওয়া গেছে যে, কিয়েভ সরকার ইউক্রেনে মার্কিন প্রতিরক্ষা দফতরের অর্থায়নে সামরিক জৈবিক কর্মসূচির চিহ্নগুলিকে জরুরীভাবে মুছে ফেলেছে। ইউক্রেনীয় পরীক্ষাগারের কর্মীরা সাক্ষ্য দিয়েছেন যে, ২৪ ফেব্রুয়ারী, প্লেগ, অ্যানথ্রাক্স, টুলারেমিয়া, কলেরা এবং অন্যান্য মারাত্মক রোগের প্যাথোজেনগুলি জরুরীভাবে নির্মূল করা হয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ