Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে রাশিয়ার নতুন কমান্ডার নিয়োগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১১:২৩ এএম

ইউক্রেনে সামরিক অভিযানের দেড় মাস পর যুদ্ধের কৌশল বদলাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এরই অংশ হিসেবে ইউক্রেনে অভিযানের নেতৃত্বে থাকা সেনা কমান্ডারকে সরিয়ে দিয়েছেন তিনি। তার স্থলাভিষিক্ত নতুন জেনারেলের সিরিয়া যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে। পশ্চিমা কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। খবর বিবিসি
ওই কর্মকর্তারা সিএনএনকে জানিয়েছেন, ইউক্রেনে রুশ বাহিনীকে নেতৃত্ব দেওয়ার জন্য জেনারেল আলেকজান্ডার ডভরনিকভকে নতুন কমান্ডার হিসেবে নিয়োগ করা হয়েছে। তিনি রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার কমান্ডার ছিলেন।
ডভরনিকবের যুদ্ধের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। তার নেতৃত্বে ইউক্রেনে হামলার বিষয়গুলো নতুন করে সমন্বয় করা হবে। পাশাপাশি ডনবাস অঞ্চলে ব্যাপক সামরিক অভিযানে নজর দেওয়া হতে পারে।
রুশ বাহিনী ইতোমধ্যে ইউক্রেনে ব্যাপক হামলা চালিয়েছে। বিশেষ করে প্রধান শহরগুলোর ভবনে তারা হামলা চালিয়েছে। রাশিয়ার সেনাবাহিনী বন্দরনগরী মারিউপলে সবচেয়ে বেশি ধ্বংসযজ্ঞ চালিয়েছে।
ইউরোপিয়ান কর্মকর্তারা বলছেন, আমরা দেখব এই পদক্ষেপ কতটা কার্যকরী হয়। তাদের চিন্তা ও কৌশলগুলো আগের মতোই রয়ে গেছে। তারা পুরোনো পথেই হাঁটছে। সূত্র: সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ