Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে সারপোল প্রদেশে তেল খনি উদ্বোধন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সারপোল প্রদেশে একটি তেলের খনি উদ্বোধন করা হয়েছে। আফগানিস্তানের তালেবান সরকারের অন্যতম উপ প্রধানমন্ত্রী আব্দুলগনি বারাদার এবং জ্বালানী ও খনিজ সম্পদমন্ত্রী শাহাবুদ্দিন দেলোয়ার শুক্রবার ওই খনির তেল উত্তোলন কাজের উদ্বোধন করেন। দেশটির সরকারি বার্তা সংস্থা বখতার এ খবর জানিয়েছে।

সারপোল প্রদেশের ‘কাশকারি’ তেল খনি উদ্বোধন করে দেলোয়ার বলেছেন, এই খনির তেল বিক্রির অর্থ আফগানিস্তানের পুনর্গঠনে কাজে লাগানো হবে এবং এক্ষেত্রে সারপোল প্রদেশ অগ্রাধিকার পাবে। খনিটি থেকে প্রতিদিন ২০০ টন তেল উত্তোলন করা হবে যার বাজারমূল্য প্রায় এক লাখ ৫০ হাজার ডলার। আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সারপোল ও ফারিয়াব প্রদেশে তিনটি তেলের খনি রয়েছে। এসব খনিতে আট কোটি ৭০ লাখ ব্যারেল তেলের মজুদ রয়েছে বলে ধারণা করা হয়। গত বছরের আগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার পর দেশটিতে বিদেশি পুঁজি বিনিয়োগের ওপর বিশেষভাবে জোর দিয়েছে তালেবান। বিশেষ করে খনিজ সম্পদ আহরণে চীনা পুঁজি বিনিয়োগকে অগ্রাধিকার দিচ্ছে তালেবান সরকার।

দু’দিন আগে চীনের জাতীয় তেল কোম্পানির পদস্থ কর্মকর্তা হান রিওমিন কাবুলে তালেবান সরকারের অন্যতম উপ প্রধানমন্ত্রী আব্দুস সালাম হানাফির সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি আফগানিস্তানের জ্বালানী সম্পদ খাতে পুঁজি বিনিয়োগে চীনের আগ্রহের কথা জানান। তার ওই সাক্ষাতের দু’দিন পর সারপোল প্রদেশ তেলের খনি উদ্বোধন করা হলো। সূত্র : বখতার।



 

Show all comments
  • সৈয়দ নজরুল হুদা ২৫ জুন, ২০২২, ৪:৫১ পিএম says : 0
    আল্লাহর আইন বাস্তবায়নে যারা দৃঢ়প্রতিজ্ঞ, আল্লাহ তাদের গায়েবি মদদ দান করেন।ইনশাআল্লাহ, তালেবান সরকার সফল হবে।আমেরিকা তাদের অর্থ আটকিয়ে মানবতা বিরোধী অপরাধ করেছে।।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ১০ এপ্রিল, ২০২২, ৪:৪৫ এএম says : 0
    খুবই ভালো খবর
    Total Reply(0) Reply
  • শোয়েব ১০ এপ্রিল, ২০২২, ৯:৩৬ এএম says : 0
    যারা আল্লাহর রাস্তায় নিজের জান মাল কোরবানী দেয়, মহান আল্লাহ তা’য়ালা তাদেরকে নিরাশ করেন না। তাদের হাতে পরাশক্তিরাও লেজ গুটিয়ে পালিয়ে যায়। ইনশাআল্লাহ সেদিন বেশী দূরে নয় যেদিন পরাশক্তিগুলো তালেবানদের সাথে বন্ধুত্ব করতে লাইনে দাড়িয়ে থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ