Inqilab Logo

শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের টিটিপি নেতা খুরাসানি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

নিষিদ্ধ তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) সিনিয়র নেতা খালিদ বাটলি ওরফে মোহাম্মদ খুরাসানি আফগানিস্তানের পূর্ব নাঙ্গারহার প্রদেশে নিহত হয়েছেন। সোমবার একজন সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। হত্যাকাণ্ডের আশেপাশের পরিস্থিতি সম্পর্কে বিশদ বিবরণ পরিষ্কার হয়নি।
কর্মকর্তারা বলেছেন যে, বাটলি (৫০) নিষিদ্ধ সংগঠনের মুখপাত্রও ছিলেন এবং পাকিস্তানের জনগণ ও নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েকটি হামলার সাথে জড়িত ছিলেন। কর্মকর্তা যোগ করেছেন, আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের পর থেকে তিনি (বাটলি) ঘন ঘন কাবুল সফর করছিলেন।
কর্মকর্তা বলেছেন, বাটলি টিটিপি প্রধান মুফতি নুর ওয়ালি মেহসুদের সাথে বিভিন্ন টিটিপি উপদলকে একত্রিত করার এবং সন্ত্রাসী হামলার পরিকল্পনা করার জন্য প্রচেষ্টা চালাচ্ছিলেন। তিনি সম্প্রতি পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসী হামলা চালানোর ইঙ্গিত দিয়েছেন।

গিলগিট-বালতিস্তানের বাসিন্দা খালিদ বাটলি গত কয়েক বছর ধরে টিটিপির অপারেশনাল কমান্ডার ছিলেন।
২০০৭ সালে তিনি সোয়াতের নিষিদ্ধ তেহরিক নিফাজ শরীয়ত-ই-মুহাম্মাদিতে যোগদান করেন এবং টিটিপির প্রাক্তন প্রধান মোল্লা ফজলুল্লাহর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করেন। কর্মকর্তারা বলেছেন, সমস্ত স্তরের টিটিপি সদস্যদের সাথে তার সৌহার্দ্যপূর্ণ এবং ঘনিষ্ঠ সম্পর্ক ছিল, বাটলি টিটিপির প্রচার প্রচারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

কর্মকর্তারা বলেছেন যে, বাটলি খাইবার পাখতুনখোয়ার মিরানশাহ শহরে একটি সন্ত্রাসী আস্তানা চালাত এবং অপারেশন জারব-ই-আজাবের পরে আফগানিস্তানে পালিয়ে যান। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ