Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেয়েদের স্কুলে ফেরানোর প্রতিশ্রুতি তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

আফগানিস্তানের তালেবান সরকারের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আগামী মার্চের শেষ দিকে তারা মেয়েদের জন্য সব স্কুল খুলে দিতে সক্ষম হবেন। এই প্রথমবার স্কুল খোলার সময় জানালো তালেবান। মার্কিন সংবাদমাধ্যম এপি-কে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন জবিউল্লাহ।
গত আগস্টের মাঝামাঝিতে সশস্ত্র গোষ্ঠী তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে নেওয়ার পর দেশটিতে সপ্তম শ্রেণির ঊর্ধ্ব মেয়েরা স্কুলে ফিরতে পারেনি। তালেবানের নিষেধাজ্ঞা এবং নিরাপত্তার হুমকির কারণে লাখ লাখ মেয়ের স্কুল ফেরা নিয়ে চরম শঙ্কা দেখা দিয়েছে। এ নিয়ে ক্ষোভ জানিয়ে আসছে জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল।
২০ বছর আগের শাসন ফিরিয়ে আনার আশঙ্কায় মূলত তালেবান সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি বিশ্ব। সেই সময় নারীদের শিক্ষা, কর্মসহ মূল ধারা থেকে অনেকটা বিচ্ছিন্ন করে রাখে গোষ্ঠীটি।

তালেবান সরকারের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী জবিউল্লাহ বলেন, তাদের শিক্ষা বিভাগগুলো নতুন বছর থেকে সব মেয়েদের জন্য ক্লাস খোলার চেষ্টা করবে। তিনি বলেন, স্কুলে ছেলে ও মেয়েদের অবশ্যই আলাদা বসার ব্যবস্থা করা উচিত। কিন্তু বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে, আমরা পর্যাপ্ত ভবন এবং হোস্টেল পাচ্ছি না, যেখানে মেয়েরা অবস্থান করতে পারবে। জনবহুল এলাকায় ছেলে এবং মেয়েদের জন্য শুধু পৃথক ক্লাস রুমের ব্যবস্থা করলেই হবে না, আলাদা ভবনেরও প্রয়োজনীয়তা রয়েছে।

তালেবান শিক্ষার বিরুদ্ধে নয় উল্লেখ করে জবিউল্লাহ বলেন, একসময় কাবুলে মার্বেলের মেঝে করা ভবন আফগান অ্যাটর্নি জেনালের কার্যালয় হিসেবে ব্যবহৃত হতো। কিন্তু এখন আমরা সংস্কৃতি এবং তথ্য মন্ত্রণালয় খুলেছি। ‘শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে কাজ করছে তালেবান সরকার। যেন স্কুল এবং বিশ্ববিদ্যালয়ও খুলতে পারি’। সূত্র : এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ