Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধ ও অবরোধ যুক্তরাষ্ট্রকে বেশি লাভবান করেছে : চীন

বুচায় ‘নির্মম এবং নৃশংস’ হত্যকান্ডে দায়ী ইউক্রেন : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেন সঙ্কট যুক্তরাষ্ট্রের দীর্ঘ দিনের পরিকল্পনার ফসল বলে দাবি করেছেন বিশেষজ্ঞদের একাংশ। এবার চীনও বলছে, ইউক্রেনের যুদ্ধ ও রাশিয়ার বিরুদ্ধে দেয়া নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রই সবচেয়ে বেশি লাভবান হয়েছে। ইউক্রেনও যুক্তরাষ্ট্রের সাথে এ প্রোপাগান্ডায় অংশ নিয়েছে। রুশ প্রেসিডেন্ট পুতিনও বুচার হত্যাকান্ডের সাথে কিয়েভের যুক্ত থাকার কথা জানিয়েছেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান বুধবার বেইজিংয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ইউরোপের জন্য যুদ্ধ ও অবরোধ শরণার্থী সমস্যা, আর্থিক সংকট, ও জ্বালানি সঙ্কট বয়ে এনেছে। তবে, এতে যুক্তরাষ্ট্রের বেশ হয়েছে সবচেয়ে বেশি। সম্প্রতি চীনের গণ বিশ্ববিদ্যালয়ের অর্থ গবেষণালয়ে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সার্বিক অবরোধ সমস্যা সমাধানে সহায়ক হবে না, বরং রাশিয়া ও ইউরোপ এবং বিশ্বের ওপর এর গুরুতর নেতিবাচক প্রভাব পড়ছে।

এদিকে, মঙ্গলবার হোয়াইট হাউস যুক্তরাষ্ট্র-ব্রিটেন-অস্ট্রেলিয়া ত্রিপক্ষীয় নিরাপত্তা অংশীদারিত্বের সম্পর্ক (অকাস) প্রকাশ উপলক্ষ্যে এক বিবৃতিতে সুপারসনিক অস্ত্র গবেষণার ঘোষণা দিয়েছে। এ সম্পর্কে চীনা মুখপাত্র চাও লি চিয়ান বলেন, অকাস সম্পর্ক হচ্ছে অতীতের ‘অ্যাংলো-স্যাক্সন’ চক্রের একটি অংশ। তাদের পুরাতন কৌশল হলো ‘যুদ্ধ উস্কে দেয়া’, ‘আগুনে তেল দেওয়া’ এবং ‘যুদ্ধে ছুরি সরবরাহ করা’।

মুখপাত্র বলেন, ইউক্রেন সঙ্কট এবং এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার নামে, অস্ট্রেলিয়ার কাছে পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন বিক্রয় করা এবং সুপাসনিক অস্ত্র নিয়ে গবেষণা করা, এতদঞ্চলে অস্ত্র প্রতিযোগিতা উস্কে দেয়ার অপচেষ্টা মাত্র। তাই এ অঞ্চলের দেশগুলোর উচিত বিশেষ সতর্কতা অবলম্বন করা। চীনের এ মন্তব্য থেকেই পরিষ্কার যে, যুক্তরাষ্ট্র কিভাবে ইউক্রেন সঙ্কটে নিজেদের সুবিধা নিশ্চিত করছে।

অন্যদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বুচা হত্যকাÐ নিয়ে নীরবতা ভেঙেছেন। বুধবার হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সাথে কথা বলার সময় তিনি বুচা শহরে ‘নির্মম এবং নৃশংস’ হত্যকাÐের জন্য ইউক্রেনীয় কর্তৃপক্ষকে অভিযুক্ত করেছেন। ক্রেমলিন বলেছে, ‘পুতিন (অরবান) রাশিয়ান ও ইউক্রেনীয় প্রতিনিধিদের মধ্যে আলোচনার বিষয়ে পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন এবং বুচা শহরে কিয়েভ সরকারের নির্মম এবং নৃশংস’ হত্যকাÐের (তার) নীতিগত মূল্যায়ন দিয়েছেন।’

সপ্তাহান্তে রুশ সেনা প্রত্যাহারের পর রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা মৃতদেহের ছবি উঠে আসার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুচায় কয়েক ডজন বেসামরিক নাগরিককে হত্যার জন্য রুশ সেনাদের অভিযুক্ত করেছেন। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে যে, ইউক্রেনীয় কর্তৃপক্ষ উত্তর-পূর্ব ইউক্রেনের কোনোটপ এবং ট্রোস্টিয়ানেট এবং ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে বোরোদিয়াঙ্কা ও কাতিউজাঙ্কা শহরে ‘অনুরূপ উসকানি’ তৈরি করছে। পৃথকভাবে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন যে বুচায় যা ঘটেছে তার জন্য পশ্চিমা মিডিয়াও দায়ী।

‘হ্যাঁ, আমি পশ্চিমা মিডিয়াকে অভিযুক্ত করি, প্রথমত এবং সর্বাগ্রে আমেরিকান আউটলেটগুলো, যারা শুধুমাত্র জাল এবং ভুল তথ্য ছড়ায় না বরং বুচাতে বেসামরিক নাগরিকদের হত্যা করার জন্য এই শাস্তিমূলক পদক্ষেপের সাথে জড়িত,’ তিনি সাংবাদিকদের বলেন। সূত্র : ফার্স্টপোস্ট, সিআরআই।

 

 

 

 

 

 



 

Show all comments
  • মনিরুজ্জামান ৮ এপ্রিল, ২০২২, ৪:৪৮ এএম says : 0
    বিশ্বব্যাপী এই যুদ্ধ যুদ্ধ খেলা যে কবে বন্ধ হবে ?
    Total Reply(0) Reply
  • পাবেল ৮ এপ্রিল, ২০২২, ৪:৪৯ এএম says : 0
    যুক্তরাষ্ট্র চায় যে সব সময় বিশ্বের বিভিন্ন দেশে যুদ্ধ লেগে থাকুক
    Total Reply(0) Reply
  • কামাল রাহী ৮ এপ্রিল, ২০২২, ৩:৫০ এএম says : 0
    একদম খাঁটি কথা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ