Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধ ও অবরোধ যুক্তরাষ্ট্রকে বেশি লাভবান করেছে: চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৪:০৯ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান বুধবার বেইজিংয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ইউরোপের জন্য যুদ্ধ ও অবরোধ শরণার্থী সমস্যা, আর্থিক সংকট, ও জ্বালানি সঙ্কট বয়ে এনেছে। তবে, এতে যুক্তরাষ্ট্রের বেশ হয়েছে সবচেয়ে বেশি।

সম্প্রতি চীনের গণ বিশ্ববিদ্যালয়ের অর্থ গবেষণালয়ে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সার্বিক অবরোধ সমস্যা সমাধানে সহায়ক হবে না, বরং রাশিয়া ও ইউরোপ এবং বিশ্বের ওপর এর গুরুতর নেতিবাচক প্রভাব পড়ছে।

এদিকে, মঙ্গলবার হোয়াইট হাউস যুক্তরাষ্ট্র-ব্রিটেন-অস্ট্রেলিয়া ত্রিপক্ষীয় নিরাপত্তা অংশীদারিত্বের সম্পর্ক (অকাস) প্রকাশ উপলক্ষ্যে এক বিবৃতিতে সুপারসনিক অস্ত্র গবেষণার ঘোষণা দিয়েছে। এ সম্পর্কে চীনা মুখপাত্র চাও লি চিয়ান বলেন, অকাস সম্পর্ক হচ্ছে অতীতের ‘অ্যাংলো-স্যাক্সন’ চক্রের একটি অংশ। তাদের পুরাতন কৌশল হলো ‘যুদ্ধ উস্কে দেওয়া’, ‘আগুনে তেল দেওয়া’ এবং ‘যুদ্ধে ছুরি সরবরাহ করা’।

মুখপাত্র বলেন, ইউক্রেন সঙ্কট এবং এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার নামে, অস্ট্রেলিয়ার কাছে পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন বিক্রয় করা এবং সুপাসনিক অস্ত্র নিয়ে গবেষণা করা এতদঞ্চলে অস্ত্র প্রতিযোগিতা উস্কে দেওয়ার অপচেষ্টা মাত্র। তাই এ অঞ্চলের দেশগুলোর উচিত বিশেষ সতর্কতা অবলম্বন করা। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ