Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এমবাপেকে রিয়ালে চান বেনজেমা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

জাতীয় দলে খেলেন একসঙ্গে। দুজনের মধ্যে বোঝাপড়াটা দারুণ। মাঠের বাইরেও কিলিয়ান এমবাপের সঙ্গে বেশ ভালো সম্পর্ক করিম বেনজেমার। গুঞ্জন রয়েছে, আসছে মৌসুমেই রিয়াল মাদ্রিদের জার্সিতে দেখা যেতে পারে পিএসজি ফরোয়ার্ডকে। সেই সম্ভাবনায় এখনই রোমাঞ্চিত বেনজেমা। তার বিশ্বাস, ফ্রান্স সতীর্থকে পেলে তার দল দুই বা তিন গুণ বেশি গোলের দেখা পাবে।
আগামী জুনে পিএসজির সঙ্গে এমবাপের চুক্তি শেষ হবে। তবে গত ১ জানুয়ারি থেকেই নতুন কোনো দলের সঙ্গে চুক্তি সেরে ফেলতে বাধা নেই তার। আর ফরাসি স্ট্রাইকারের রিয়ালের যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছে কয়েক মৌসুম ধরে। গত মৌসুমের শেষভাগে তো, তাকে পেতে রেকর্ড ট্রান্সফার ফি দিতেও প্রস্তুত ছিল মাদ্রিদের দলটি।
বছরের শুরুতে জার্মান গণমাধ্যম বিল্ডের খবরে বলা হয়, এরই মধ্যে রিয়ালের সঙ্গে চুক্তি হয়ে গেছে এমবাপের। আনুষ্ঠানিক ঘোষণা আসতেই কেবল বাকি। বাস্তবে তা আর হয়নি। পিএসজির পক্ষ থেকে বরং মাঝেমধ্যেই বলা হচ্ছে, এমবাপেকে ধরে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। পিএসজির হয়ে চলতি মৌসুমে সবচেয়ে ধারাবাহিক এই তারকাই। সব প্রতিযোগিতা মিলিয়ে ২০২১-২২ এ এখন পর্যন্ত করেছেন ২৮ গোল, সঙ্গে ২০টি অ্যাসিস্ট। দলের হয়ে যা সর্বোচ্চ।
রিয়ালের লা লিগা শিরোপা পুনরুদ্ধারের মিশনে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন বেনজেমা। এবারের লা লিগায় এখন পর্যন্ত তিনি করেছেন সর্বোচ্চ ২৪টি গোল। তার ধারে কাছে কেউ নেই; দ্বিতীয় সর্বোচ্চ তারই সতীর্থ ভিনিসিউস জুনিয়রের গোল ১৪টি।
অনেকে নিশ্চিতভাবেই ধরে নিয়েছিল, চলতি মৌসুম শেষে রিয়ালে পাড়ি জমাবেন এমবাপে। তবে গত রোববার লিগ ওয়ানে লরিয়েঁর বিপক্ষে ম্যাচের পর বিশ্বকাপ জয়ী তারকা ইঙ্গিত দেন, চুক্তি নবায়ন করে প্যারিসের ক্লাবটিতে থেকেও যেতে পারেন তিনি। এখনও চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেননি বলেও জানান তিনি। দীর্ঘদিন ধরে চলা নাটকীয়তার পর শেষ পর্যন্ত এমবাপে রিয়াল যোগ দিলে নিঃসন্দেহে রিয়ালের আক্রমণভাগ আরও শক্তিশালী হবে। ফরাসি সংবাদমাধ্যম লেকিপের সঙ্গে মঙ্গলবার এক আলাপচারিতায় এমবাপের রিয়ালে যোগ দেওয়ার গুঞ্জন প্রসঙ্গে বেনজেমা বলেন, সাবেক মোনাকো ফরোয়ার্ড এলে তাদের দলের জন্য দুর্দান্ত হবে, ‘আমি জাতীয় দলে (এমবাপের) সঙ্গে খেলতে পছন্দ করি এবং আমি তার সঙ্গে ক্লাব পর্যায়েও খেলতে চাই। আমি মনে করি, (এমবাপে যোগ দলে) রিয়াল দ্বিগুণ গোল করবে- তিনগুণও হতে পারে।’
সা¤প্রতিক বছরগুলোতে ক্লাবের হয়ে দারুণ ফর্মে থাকা বেনজেমা দীর্ঘ পাঁচ বছরের বেশি সময় পর গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আগে ডাক পান ফ্রান্স দলে। এরপর থেকে দিদিয়ে দেশমের দলের গুরুত্বপ‚র্ণ সদস্য হয়ে উঠেছেন তিনি। এরই মধ্যে জিতেছেন গত বছরের নেশন্স লিগের শিরোপাও। তবে এতেই সন্তুষ্ট নন বেনজেমা। জাতীয় দলের হয়ে তার চোখ আরও বড় অর্জনের দিকে, ‘(ফ্রান্সের হয়ে খেলা) আমার জন্য গর্বের এবং এতে আমি খুব খুশি। আমি ভালোভাবে মানিয়ে নিয়েছি, এই দলের ফুটবল উঁচু মানের এবং এটাই আমার সবচেয়ে পছন্দ। আমি এখন ফ্রান্স দলের হয়ে একটি (মেজর) শিরোপা জিততে চাই।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমবাপে

৮ ফেব্রুয়ারি, ২০২২
১৮ ফেব্রুয়ারি, ২০২১
৯ অক্টোবর, ২০১৮
৭ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ