Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাঙ্গেরির প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালেন চীনের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ২:৪৪ পিএম

হাঙ্গেরির সংসদ নির্বাচনে ক্ষমতাসীন জোটের পুনরায় বিজয়ে সেদেশের প্রধানমন্ত্রী ভিক্টর অরবানকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি খ্য ছিয়াং।

অভিনন্দনবার্তায় লি খ্য ছিয়াং বলেন, চীন ও হাঙ্গেরির মৈত্রী সুদীর্ঘকালের। সাম্প্রতিক বছরগুলোতে চীন ও হাঙ্গেরির সম্পর্ক আরও উন্নত হয়েছে। দু’দেশের উচ্চ পর্যায়ের আদান-প্রদান বজায় রাখতে, পারস্পরিক আস্থা জোরদার করতে, বিভিন্ন ক্ষেত্রের বাস্তব সহযোগিতা গভীরতর করতে বেইজিং ইচ্ছুক।

উল্রেখ্য, হাঙ্গেরির জাতীয় নির্বাচনে বড় জয় পেয়ে চতুর্থবারের মতো দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন রাশিয়াপন্থী ভিক্টর অরবান। প্রাথমিক ফলাফল থেকে জানা যায়, অরবানের ডানপন্থী দল ফিডেজ পার্টি ৫৩ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছে। তার প্রতিদ্বন্দ্বী পিটার মার্কি-জাই ৩৫ শতাংশ ভোট পেয়ে অনেকটাই পেছনে রয়েছেন।

বিজয়ের পর দেয়া ভাষণে অরবান ইউরোপীয় ইউনিয়নকে খোঁচা মেরে কথা বলেছেন। তিনি বলেন, ‘আমাদের বিজয় এতোটা বৃহৎ যে আপনি তা চাঁদ থেকেও দেখতে পাবেন, ব্রাসেলস থেকে দেখে কিছু মনে করবেন না।’ সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ