Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোজার শুরুতেই দক্ষিণাঞ্চলে বেগুন ও শসার বাজোরে আগুন, খেজুরের দামও চড়া

টিসিবি’র সংরক্ষনমূলক কার্যক্রম বাজারে ইতিবাচক প্রভাব ফেলছেনা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ২:১০ পিএম

রমজানের শুরুতেই দক্ষিনাঞ্চলের কাঁচা বাজারে বেগুন ও শসা সহ বিভিন্ন সবজির দাম আকাশ ছোয়া। বেগুন আর শসার বাজারে আগুন লেগেছে। সাথে ভোজ্য তেল, চিনি আর খেজুর সহ রোজার অন্যতম অনুষঙ্গ বেশ কিছু পণ্যের মূল্যও জনজীবনে চরম দূর্ভোগ নিয়ে এসেছে। তবে এবার রোজার আগে পোয়াঁজ নিয়ে যে শংকার কথা শোনা গিয়েছিল, তা এখনো অনুপস্থিতি। বাজারে পেয়াঁজ, রসুন, আদা ও গোল আলুর দামে ক্রেতারা কিছুটা স্বস্তিতে আছেন এখন।
রোজার প্রথম দিনেই রোববার বরিশালের বাজারে বেগুন আর শসা বিক্রী হয়েছে ৮০ টাকা কেজি দরে। কোথাও কোথাও তা ১শ টাকা কেজি দরেও বিক্রী হচ্ছে। কাঁচা মরিচের কেজিও ৮০Ñ৯০ টাকা। তবে কোন সবজী সরবারহে ঘাটতি নেই। এবার টমেটোর বাজারে যথেষ্ঠ স্বস্তি রয়েছে। খোলা বাজারে প্রতি কেজি টমেটো এবার ২০ টাকা কেজি। বাজার পর্যবেক্ষকদের মতে রোজায় চাহিদা বৃদ্ধিকে পুজি করে কতিপয় অসাধু ব্যাবসায়ী গত কয়েকদিন ধরে বেগুন ও শসা বিক্রী বন্ধ রেখে কৃত্রিম সংকট তৈরী করে দাম বাড়িয়েছে। আগামী সপ্তাহের শুরুতেই এসব সবজির দাম কমবে বলেও আশাবাদী পর্যবেক্ষকগন।
দেশে উৎপাদিত প্রায় ২ কোটি টন সবজীর ২১ লাখ টনই উৎপাদন হচ্ছে বরিশাল কৃষি অঞ্চলে। কৃষি সম্প্রসারন অধিদপ্তর-ডিএই’র দায়িত্বশীল সূত্রের মতে, ‘দেশে গত বছর ১ কোটি ৯৭ লাখ ১৮ হাজার টনের মত শীতকালীন সবজী উৎপাদন হয়েছে। ‘উৎপাদিত সবজি দেশের অভ্যন্তরীন পূর্ণ চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী বাজার আরো সম্প্রসারিত হচ্ছে’ বলে জানিয়েছে কৃষি মন্ত্রনালয়ের দায়িত্বশীল সূত্র। ডিএই’র মতে ‘বিশে^র প্রায় ১১০টি দেশে বর্তমানে বাংলাদেশের কৃষি পণ্য রপ্তানী হচ্ছে।
এদিকে, কয়েকটি নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রনে রাষ্ট্রীয় বানিজ্য সংস্থা টিসিবি’র সিমিত কিছু কার্যক্রম শুধুমাত্র বরিশাল মহানগরীতেই সীমাবদ্ধ থাকায় দক্ষিণাঞ্চলের খোলা বাজারে তার কোন প্রভাব লক্ষণীয় নয়। এমনকি সারা দেশে এক কোটি পরিবারকে ভতর্’কি মূল্যে খাদ্যপণ্য সরবারহে প্রধানমন্ত্রীর উদ্যোগের আলোকে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার সাড়ে ৩ লাখ পরিবারকে ২ কেজি করে চিনি ও মুসর ডাল ছাড়াও দুই লিটার সয়াবিন তেল সরবারহ কার্যক্রম ২০ মার্চ থেকে শুরু হয়ে এখনো অব্যাহত রয়েছে। তবে সেখানে কোন ছোলা বুট সরবারহ করা হয়নি। ৭ এপ্রিল থেকে এ কার্যক্রমের দ্বিতীয় পর্যায়ে খাদ্য পণ্যের সাথে ছোলা বুট সরবারহের কথা জানিয়েছে বরিশালের বিভাগীয় প্রশাসন। তবে নির্দিষ্ট সাড়ে ৩ লাখ পারিবারের বাইরে বরিশাল মহানগরীর বাইরে দক্ষিণাঞ্চলের জেলা ও উপজেলাগুলোতে টিসিবি’র পণ্য বিক্রী কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে বাজারে তেমন কোন ইতিবাচক প্রভাবও পড়ছে না।
অপরদিকে শণিবার থেকে বরিশাল মহানগরীতেও টিসিবি ছোলা বুট বিক্রী শুরু করলেও এবার এখনো খেজুর বিক্রী করছেনা সংস্থাটি। অথচ রাজধানীতে আরো ১৫ দিন আগে থেকেই খেজুর ও ছোলা বুট বিক্রী করছে রাষ্ট্রীয় বানিজ্য সংস্থাটি। আর টিসিবি’র এ সংরক্ষনমূলক কার্যক্রমে এবার সমগ্র দক্ষিণাঞ্চলের খোলা বাজারে খেজুরের দাম গত বছরের চেয়ে প্রায় ২০ ভাগ বেশী। এমনকি রোজার দশ দিন আগে থেকে বরিশালের পাইকারী ফল বাজারে খেজুর বিক্রী বন্ধ রেখে দাম বাড়ান হয়েছে বলে জানিয়েছেন বাজার পর্যবেক্ষকগন।
এদিকে বরিশাল সহ দক্ষিণাঞ্চলে জেলা ও উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং-এর তেমন কোন পদক্ষেপ লক্ষণীয় ছিলনা রোববার রোজার শুরুতে। তবে এ বিষয়ে খুব শিঘ্রই কঠোর পদক্ষেপ গ্রহনের কথা জানিয়েছে বরিশালের বিভাগীয় প্রশাসনের একটি দায়িত্বশীল সূত্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্রব্যমূল্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ