Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কে পুতিন-জেলেনস্কির বৈঠক হওয়ার ‘জোর সম্ভাবনা’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১০:৪৭ এএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈঠক হতে পারে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স-ইউক্রেন।
ইউক্রেনের একজন শান্তি আলোচকের উদ্ধৃতি দিয়ে ইন্টারফ্যাক্স-ইউক্রেন জানিয়েছে, পুতিন-জেলেনস্কির সাক্ষাতের সম্ভাব্য স্থান হতে পারে তুরস্ক।
রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় অংশগ্রহণকারী ইউক্রেনের প্রতিনিধি ডেভিড অ্যারাখামিয়া জানান, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান গত শুক্রবার পুতিন ও জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।
ডেভিড অ্যারাখামিয়া বলেন, ‘টেলিফোন আলাপে রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টরা পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করতে সম্মত হয়েছেন বলে মনে হচ্ছে।’
তুরস্কের কোন শহরে পুতিন-জেলেনস্কির সাক্ষাৎ হবে এবং এর সাক্ষাতের সম্ভাব্য তারিখ জানাতে পারেননি অ্যারাখামিয়া। তবে, তিনি বলছেন, ইস্তাম্বুল কিংবা আঙ্কারায় এ বৈঠক হওয়ার ‘জোর সম্ভাবনা’ রয়েছে ।
এ ছাড়া ভিডিও লিংকের মাধ্যমে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদলের মধ্যে আলোচনায় অগ্রগতির খবর জানিয়ে ডেভিড অ্যারাখামিয়া দাবি করেন—রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ছিনিয়ে নেওয়া ক্রিমিয়া অঞ্চলের ইস্যু ছাড়া বাকি সব বিষয়ে ইউক্রেনের প্রস্তাব মেনে নিয়েছে।
ডেভিড অ্যারাখামিয়া আরও জানান, খসড়া নথিগুলো যে পর্যায়ে রয়েছে, তাতে দুই প্রেসিডেন্ট এখনই সরাসরি আলোচনা করতে পারতেন। তবে, নথি ছাড়াও বেশ কয়েকটি বিষয়ে কাজ চলছে বলে দেরি হচ্ছে।
এদিকে, পুতিন-জেলেনস্কির সম্ভাব্য বৈঠকের বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে, রাশিয়ার প্রধান শান্তি আলোচক ভ্লাদিমির মেদিনস্কি গত শুক্রবারের আলোচনার পর জানান- ক্রিমিয়া ও দনবাস ইস্যুতে রাশিয়ার অবস্থানের পরিবর্তন হয়নি।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। এরপর থেকে প্রচণ্ড সংঘর্ষ চলতে থাকাকালে দুই দেশের প্রতিনিধিরা যুদ্ধ বন্ধের লক্ষ্যে আলোচনা চালিয়ে যাচ্ছেন। তবে, এখন পর্যন্ত এসব আলোচনায় রাশিয়া ও ইউক্রেন কোনো সর্বাত্মক যুদ্ধবিরতিতে সম্মত হতে পারেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ