Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্রুত বিচারের দাবিতে বিক্ষোভ আল্টিমেটাম

নর্থ সাউথ ছাত্রী মিমের মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

রাজধানীর কুড়িল বিশ্বরোডে ফ্লাইওভারে কাভার্ডভ্যানচাপায় নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মাইশা মমতাজ মিম নিহত হওয়ার প্রতিবাদে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। গতকাল শনিবার সকালে রাজধানীর বসুন্ধরা এলাকায় এ বিক্ষোভ করা হয়। এ সময় ঘটনায় জড়িতদের দ্রুত বিচার, ভিকটিমের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ ও নিরাপদ সড়ক নিশ্চিতের দাবি জানানো হয়। ২৪ ঘণ্টার মধ্যে দাবিগুলোর বিষয়ে সংশ্লিষ্টদের কাছ থেকে সন্তোষজনক বক্তব্য না পেলে আবারো আন্দোলনে নামার হুশিয়ারি দেয়া হয়েছে।

আন্দোলনের অন্যতম সমন্বয়কারী নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কাওছার বলেন, নিরাপদ সড়কের জন্য পূর্বের আন্দোলনগুলোর ক্ষেত্রে আমরা দেখেছি সরকারের উচ্চ পর্যায় থেকে শুধু আশ্বাসই দেয়া হয়। কিন্তু বাস্তবে কিছুই বাস্তবায়ন হয় না। যার ফল মিমের মর্মান্তিক মৃত্যু। এজন্য আমরা মিমের ঘটনায় জড়িতদের দ্রুত বিচারসহ ৮ দফা দাবি উপস্থাপন করেছি।

তিনি বলেন, গতকাল সরকারি অফিস বন্ধ থাকায় আজ রোববার সকালেই আমাদের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী, ডিএনসিসি মেয়র ও পুলিশ কমিশনারের কাছে দাবিগুলো উপস্থাপন করা হবে। তাদের বক্তব্য সন্তোষজনক মনে না হয়, তাহলে আজ দুপুর ২টা থেকে আবারো আন্দোলনে নামা হবে। ইতোমধ্যে দাবিগুলোর বিষয়ে নর্থসাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল বৈঠক করেছে বলেও জানান তিনি।

আন্দোলনরত নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা জানান, প্রতিনিয়ত সড়কে প্রাণ ঝরছে। এবার সড়কে মৃত্যুর সংখ্যায় মিম নাম যুক্ত হলো। এভাবে চলতে পারে না। মিমের মৃত্যুর সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করে সড়ককে নিরাপদ করতে সব ধরনের উদ্যাগ নিতে হবে। বসুন্ধরা গেটে প্রায় এক ঘণ্টা অবস্থান করার পর বেলা সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা বসুন্ধরার বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করে। এসময় তাদের হাতে বিভিন্ন প্লাকার্ড দেখা যায় এবং ‘উই ওয়ান্ট জাস্টিজ’, ‘আমার বোন মরল কেন’, এ ধরনের বিভিন্ন শ্লোগান দেয়।

এদিকে, শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে, দ্রুত সময়ের মধ্যে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, নিহতের পরিবারকে যথার্থ ক্ষতিপূরণ দেয়া, ওভারটেকিং প্রতিরোধ, হাফ পাশের বিষয়ে বাধ্যবাধকতা প্রত্যাহার, শিক্ষার্থীদের জন্য পৃথক গণপরিবহনের ব্যবস্থা এবং নারীদের পৃথক বাস সার্ভিসের ব্যবস্থা ও প্রস্তাবিত বাস রুট রেশনালাইজেশন অতি দ্রুত বাস্তবায়ন করা।

উল্লেখ্য, গত শুক্রবার সকালে উত্তরার বাসা থেকে স্কুটি করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ক্লাস করতে যাওয়ার সময় কুড়িল ফ্লাইওভারে কাভার্ডভ্যানের চাপায় নিহত হয় মাইশা মমতাজ মিম। এ ঘটনায় গত শুক্রবার রাতে ঘাতক কাভার্ড ভ্যানের চালক সাইফুল ইসলামও তার সহকারী মশিউরকে চট্টগ্রাম থেকে গ্রেফতার করে পুলিশ। সিসি ক্যামেরার ফুটেজ দেখে কাভার্ডভ্যানটি চিহ্নিত করা হয় বলেও পুলিশের পক্ষ থেকে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ