Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীন পাকিস্তানের মিত্র ছিল এবং থাকবে : কুরেশি

বেইজিং সফরে গেলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ১২:০০ এএম

চীনের স্টেট কাউন্সিলর এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাথে গতকাল বৈঠকের পর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, বেইজিং আবার নিশ্চিত করেছে যে তারা পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র ছিল, আছে এবং থাকবে। এদিকে, গত মাসে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরুর পর করার পর এই প্রথম তাদের প্রধান মিত্র দেশ চীন সফরে গেলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। গতকাল ভোরে তিনি পূর্বাঞ্চলীয় শহর হুয়াংশানে অবতরণ করেন।
কুরেশি ‘আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের’ তৃতীয় দফা আলোচনায় যোগ দিতে মঙ্গলবার চীনে পৌঁছেছেন। গতকাল তার চীনা সমকক্ষের সাথে একের পর এক বৈঠকের পরে একটি ভিডিও বার্তায়, কুরেশি প্রকাশ করেছেন যে, চীন পাকিস্তানের আঞ্চলিক এবং কৌশলগত গুরুত্বকে শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছে। তিনি বলেন, ‘আমি শেয়ার করতে পেরে অত্যন্ত আনন্দিত যে, চীনা পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্যিক ঋণের মেয়াদও বাড়ানোর জন্য সম্মতি দিয়েছেন।’ চীনের কাছে পাকিস্তানের ৪২০ কোটি ডলারের বাণিজ্যিক ঋণ রয়েছে, যার মেয়াদ এই সপ্তাহে শেষ হচ্ছিল। পাকিস্তানকে বড় আর্থিক ত্রাণ প্রদানের জন্য সেই ঋণের মেয়াদ বাড়ানো হয়েছে।
‘প্রক্রিয়াগত আনুষ্ঠানিকতা প্রাসঙ্গিক কর্তৃপক্ষ দ্বারা সম্পন্ন করা হচ্ছে,’ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘এটি শেষ হওয়ার সাথে সাথে বিষয়টি ঘোষণা করা হবে।’ তিনি আরও বলেন, আন্তর্জাতিক ডিজেলের ঘাটতি মোকাবেলায়ও চীন পাকিস্তানকে সাহায্য করার আশ্বাস দিয়েছে। এদিকে, পররাষ্ট্র দপ্তর থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে কুরেশি এক চীন নীতি এবং মূল চীনা স্বার্থের প্রতি পাকিস্তানের সমর্থনের আশ্বাস দিয়েছেন।
এদিকে, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাথে বৈঠকের আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত একটি ভিডিওতে ল্যাভরভ বলেছেন যে, মস্কো এবং বেইজিং একটি ন্যায্য বিশ্বব্যবস্থার দিকে নেতৃত্ব দিচ্ছে। বিশ্ব ‘আন্তর্জাতিক সম্পর্কের ইতিহাসে একটি অত্যন্ত গুরুতর পর্যায়ের মধ্য দিয়ে বসবাস করছে’। তিনি বলেন, ‘বৈশ্বিক সম্পর্কের এই পুনর্র্নিমাণের শেষে ‘আমরা, আপনার সাথে এবং আমাদের সহানুভূতিশীলদের সাথে একটি বহুমুখী, ন্যায্য, গণতান্ত্রিক বিশ্বব্যবস্থার দিকে এগিয়ে যাব।’
জানা গেছে, ল্যাভরভ আফগানিস্তান ইস্যুতে দুটি বহুপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। এতে আরও অংশ নেবেন পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের প্রতিনিধিরা। চীনের তরফে পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি দেশের প্রতিনিধিত্ব করবেন। কাতার ও ইন্দোনেশিয়ার প্রতিনিধিরা অতিথি হিসেবে অংশ নেবেন বৈঠকে।
চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আফগানিস্তান, চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গেও আলাদা বৈঠকে অংশ নেবেন ল্যাভরভ। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়েং উইনবিন মঙ্গলবার (২৯ মার্চ) তার নিয়মিত ব্রিফিংয়ে জানান, ট্রোইকা বৈঠক, বিশেষ করে আফগানিস্তান ইস্যুতে চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া, পাকিস্তানসহ সবকটি দেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
চীন এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। দেশটি কাবুলে দূতাবাস খোলা রেখেছে এবং মেয়েদের শিক্ষা এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘন সীমিত করাসহ তালেবানের বিভিন্ন পদক্ষেপের বিষয়েও মন্তব্য করেনি। এই বৈঠকের আয়োজন করা হয়েছে টুনশিতে। এটি আনহুই প্রদেশের একটি প্রাচীন শহর। চীনের কয়েকটি শহরে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় একটি নিরিবিলি পরিবেশ বেছে নেয়া হয়েছে বৈঠকের জন্য। সূত্র : ডন, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ