Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক মার্কিন সাইবার হামলা শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ২:০৭ পিএম | আপডেট : ৪:২৭ পিএম, ৩০ মার্চ, ২০২২

মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতিতে জানা যায়, রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও তার ‘স্যাটেলাইট দেশগুলো’ রাশিয়ার বিরুদ্ধে বড় আকারের সাইবার হামলা শুরু করেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, মিডিয়া, গুরুত্বপূর্ণ অবকাঠামোর স্থাপত্য এবং বেসামরিক স্থাপনাগুলোতে প্রায় প্রতিদিন দশ হাজারের বেশি সাইবার হামলা হয়েছে। আসলে ভাড়াটে সাইবার বাহিনী মস্কোর বিরুদ্ধে সাইবার যুদ্ধ চালাচ্ছে বলে উল্লেখ করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে চীনের স্থায়ী উপ-প্রতিনিধি দাই বিং বলেন, ইউক্রেনে সংঘর্ষ এখনো চলছে। বেসামরিক নাগরিকদের জীবনের নিরাপত্তা ও মানবিক চাহিদা কার্যকরভাবে নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, চীন আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলে সর্বাধিক মাত্রায় হতাহতের ঘটনা এড়িয়ে খাদ্য, পানীয় জল ও ওষুধসহ বিভিন্ন মৌলিক জীবনরক্ষাকারী সরঞ্জামের ধারাবাহিক সরবরাহ নিশ্চিত করার আহ্বান জানায়।

তিনি বলেন, জাতিসংঘ মানবিক সমন্বয় কার্যালয় ও বিশ্ব খাদ্য কর্মসূচী সংস্থাসহ বিভিন্ন সংস্থাকে মানবিক, নিরপেক্ষ ও ন্যায়সঙ্গত মৌলিক নীতিতে আন্তর্জাতিক সমর্থন ও সমন্বয় করে জরুরি মানবিক সহায়তা দিয়ে ইউক্রেন ও নিকটবর্তী দেশগুলোর বিরাট মানবিক চাহিদা মোকাবিলায় সমর্থন দেয় চীন। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ