Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্বৈত মানদন্ডকে অগ্রহণযোগ্য বললো চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ২:২৬ পিএম

গতকাল (সোমবার) বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন এক নিয়মিত সংবাদ সম্মেলনে জানান, যে কোন আন্তর্জাতিক বা আঞ্চলিক বিষয়ে দ্বৈত মানদন্ড চলবে না।

উল্লেখ্য, গত রোববার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাতের সময় জোর দিয়ে বলেছেন, ফিলিস্তিনের প্রতি করা বাইডেন প্রশাসনের আগের প্রতিশ্রুতি বাস্তবায়ন করা উচিত।

ওয়াং ওয়েন পিন বলেন, ইউক্রেনের শরণার্থীদের প্রতি সহানুভূতি, কিন্তু মধ্য প্রাচ্য, আফ্রিকা বা ল্যাটিন আমেরিকার শরণার্থীদের প্রতি উদাসীনতা একেবারেই দ্বৈত মানদন্ড-যা অগ্রহণযোগ্য।

তিনি বলেন, ইউক্রেনের বেসামরিক লোকদের ক্ষয়ক্ষতিকে যুদ্ধাপরাধ বলা হচ্ছে, কিন্তু যুগোস্লাভিয়া, আফগানিস্তান, ইরাক, ও সিরিয়ার বেসামরিক লোকদের ক্ষয়ক্ষতিকে উপেক্ষা করা হচ্ছে এবং অপরাধীদের কোনো শাস্তি দেয়া হয়নি। এ ধরনের দ্বৈত মানদন্ড সবসময় অগ্রহণযোগ্য।

তিনি আরো বলেন, ইউক্রেনে আক্রমণকে সার্বভৌমত্বের লঙ্ঘন বলা কিন্তু যুগোস্লাভিয়া, আফগানিস্তান, ইরাক, ও সিরিয়ায় আক্রমণকে ‘যুক্তিসঙ্গত ও বৈধ’ বলা দ্বৈত মানদন্ড, যা একেবারেই অগ্রহণযোগ্য।

তিনি জোর দিয়ে বলেন, বিভিন্ন দেশের সার্বভৌমত্ব ও ভূখন্ডের অখন্ডতাকে সবার সম্মান করা উচিত। জাতিসংঘ সনদ ও নীতিমালা সবাইকে মেনে নেয়া উচিত। বিভিন্ন দেশের উদ্বেগের উপর সবারই গুরুত্ব দেয়া উচিত। দ্বৈত মানদন্ড পরিহার করলেই আঞ্চলিক সমস্যার ন্যায্য সমাধান হবে। সেসঙ্গে মধ্য প্রাচ্য, ইউরোপ এবং সারা বিশ্বে দীর্ঘমেয়াদী শান্তি আসবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ