Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন ছেড়ে যাওয়া বিদেশি শিক্ষার্থীরা সুযোগ পাবেন রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ৬:০৬ পিএম

ইউক্রেনে রাশিয়ার অভিযান চলছে এক মাসের বেশি সময় ধরে। এর পর থেকেই বিপাকে পড়েন ইউক্রেনে পড়াশোনা করতে যাওয়া ছাত্রছাত্রীরা। ইউক্রেন ছেড়ে নিজের দেশে ফিরে যেতে বাধ্য হন তারা। মাঝপথেই বন্ধ হয়ে যায় পড়াশোনা।

সেই সমস্ত শিক্ষার্থীদের জন্য বিকল্প ব্যবস্থা করতে চলেছে রাশিয়া। ইউক্রেনে পাঠরত মেডিক্যাল শিক্ষার্থীরা কোনও এন্ট্রান্স পরীক্ষা ছাড়াই রাশিয়ার মেডিক্যাল বিশ্ববিদ্যালয়গুলিতে ভরতি হতে পারে। রাশিয়ায় পড়াশোনা করতে গেলে আলাদা করে কোনও বেতনও দিতে হবে না।

ইতিমধ্যেই ইউক্রেন থেকে ১৪০ জন ভারতীয় শিক্ষার্থী দেশে না ফিরে পাড়ি দিয়েছেন মলডোভায়। ইউক্রেনের প্রতিবেশী এই দেশে তারা বিভিন্ন মেডিক্যাল কলেজে ভরতিও হয়ে গিয়েছেন। একই পথে হাঁটতে চলেছে রাশিয়াও। ভারতীয়দের প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছে রাশিয়া। বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিষয়ে পরামর্শদাতাদেরও অনুরোধ করা হয়েছে তারা যেন ভারতীয় শিক্ষার্থীদের উৎসাহ দেন রাশিয়ায় পড়াশোনা করার জন্য।

মহেন্দ্র পাটিল বিভিন্ন আন্তর্জাতিক মেডিক্যাল কলেজে ভরতির বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন। তিনি জানিয়েছেন, “একটি রাশিয়ান বিশ্ববিদ্যালয় থেকে আমি প্রস্তাব পেয়েছি। তারা ইউক্রেনের বিদেশি শিক্ষার্থীদের ভরতি নিতে আগ্রহী।” মহেন্দ্র পাটিলের মতো এমন অনেকে অবশ্য রাশিয়ার এমন প্রস্তাব নিয়ে কোনও মন্তব্য করেননি। বর্তমানে প্রায় ১৬ হাজার ভারতীয় শিক্ষার্থী রাশিয়ার বিভিন্ন মেডিক্যাল কলেজ গুলিতে পড়াশোনা করছেন। রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলি শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের বিশেষ ভাবে উৎসাহিত করার জন্য অনলাইন মিটিংয়ের ব্যবস্থাও করছেন। বিপুল সংখ্যায় শিক্ষার্থীদের ভরতি নিতে চায় রুশ বিশ্ববিদ্যালয়গুলি।

ইউক্রেন থেকে ভারতে ফিরে আসা মেডিক্যাল শিক্ষার্থীদের ভবিষ্যৎ এখনও মেঘাছন্ন। এমন পরিস্থিতিতে রাশিয়ার এমন প্রস্তাবেও খুব বেশি আশার আলো দেখছেন না তারা। যুদ্ধের ভয়াবহতা দেখে তারা কেউই আবার সেই আতঙ্কের পরিবেশে ফিরে যেতে চান না। নিরাপদ কোনও জায়গা থেকেই পড়াশোনা চালিয়ে যেতে ইচ্ছুক তারা। যদিও ন্যাশনাল মেডিক্যাল কমিশন ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে যে ইউক্রেন থেকে ফিরে আসা শিক্ষার্থীরা ভারতেই ইন্টার্নশিপ করতে পারেন। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ