Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘কসাই’ পুতিন ক্ষমতায় থাকতে পারেন না: বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১১:৩১ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘কসাই’ আখ্যা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি আর ক্ষমতায় থাকতে পারবেন না। পোল্যান্ডে ইউক্রেনের শরণার্থীদের সঙ্গে দেখা করার পর বাইডেন এ মন্তব্য করেন।

প্রতিবেশী লভিভ জুড়ে বিস্ফোরণের সাথে সাথে, ক্রেমলিনের বিরুদ্ধে একটি সুস্পষ্ট আচরণে, বাইডেন ওয়ারশ-এর জনসভায় বলেছিলেন যে, পশ্চিমকে অবশ্যই ‘আগামী দীর্ঘ লড়াইয়ের জন্য’ নিজেকে ইস্পাত কঠিন করতে হবে।

বাইডেনের এ মন্তব্য মস্কোতে শাসনব্যবস্থার পরিবর্তনকে সমর্থন করার জন্য মার্কিন নীতিতে নাটকীয় পরিবর্তন বলে মনে করা হচ্ছে। তিনি পুতিনের আশেপাশের লোকদের ক্রেমলিন থেকে তাকে ক্ষমতাচ্যুত করার জন্যও অনুরোধ করেন। ‘ঈশ্বরের দোহাই, এই লোকটি ক্ষমতায় থাকতে পারে না,’ বিডেন এক মাস আগে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তার সবচেয়ে যুদ্ধবাজ বক্তৃতায় বলেছিলেন।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে পুতিনকে নানা তকমা দিয়ে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। রাশিয়ার প্রেসিডেন্টকে একাধারে ‘যুদ্ধাপরাধী’, ‘খুনি স্বৈরশাসক’ ও ‘প্রকৃত ঠগবাজ’ বলে সম্বোধন করেছেন তিনি। পাশাপাশি ইউক্রেনে হামলাকে ‘অমানবিক’ বলে উল্লেখ করেছেন।

ইউক্রেনের শরণার্থীদের সঙ্গে সাক্ষাতের সময় বাইডেনকে সাংবাদিকেরা জিজ্ঞাসা করেন, ‘আপনি প্রতিদিন ভ্লাদিমির পুতিনের কর্মকাণ্ডের ওপর নজর রাখেন। খেয়াল করেন, তিনি এই মানুষগুলোর (শরণার্থী) সঙ্গে কী করছেন। আপনি কী ভাবছেন?’ জবাবে বাইডেন বলেন, ‘তিনি (পুতিন) একটা কসাই।’

বাইডেন আরও বলেন, ইউক্রেনে রাশিয়া যুদ্ধের কৌশল পরিবর্তন করবে কি না সে ব্যাপারে তিনি নিশ্চিত নন। এর আগে মস্কো জানায় ডনবাস অঞ্চলকে সম্পূর্ণ স্বাধীন করাই এখন প্রধান লক্ষ্য।

তাছাড়া পোল্যান্ডে ইউক্রেনের দুই মন্ত্রীর সঙ্গে বৈঠকে করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার হামলার পর এটাই ইউক্রেনের কোনো উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বাইডেনের সরাসরি বৈঠক ছিল। শুক্রবার থেকেই বাইডেন পোল্যান্ডে অবস্থান করছেন। পোলিশ প্রেসিডেন্টে আন্দ্রেজ দুদার সঙ্গেও তিনি বৈঠক করেছেন।

বৃহস্পতিবার (২৪ মার্চ) জি-৭ ও ন্যাটোর সম্মেলনে যোগ দিতে ব্রাসেলসে পাড়ি দেন বাইডেন। এরপর তিনি ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ড সফরে যান। দেশটির দক্ষিণ-পূর্ব শহর রেজেসজোতে অবস্থান করছেন বাইডেন। জায়গাটি ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • Md.Atikur Rahman ২৭ মার্চ, ২০২২, ১১:৫০ এএম says : 0
    america jokhon iraq/lybia/syria abong akhono Israel Paletain der marche tothon apni kothay chilen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ