Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেরুসালেম ছেড়ে অন্য দেশে চলে যাচ্ছে খ্রিস্টানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ৭:২৮ পিএম

প্রতি বছর জেরুসালেমে খ্রিস্টানদের সংখ্যা কমে যাচ্ছে বলে জানিয়েছেন ওই অঞ্চলের এক চার্চের নেতা। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।
এ বিষয়ে আনাদোলু এজেন্সিকে জেরুসালেমের ক্যাথলিক খ্রিস্টান চার্চের প্রধানদের মুখপাত্র ওয়াদিহ আবু নাসার বলেন, ১৯২২ সালে জেরুসালেমে খ্রিস্টানদের সংখ্যা ছিল ২৫ শতাংশ। কিন্তু, এখন খ্রিস্টানদের সংখ্যা কমে হয়েছে এক শতাংশেরও কম।
ইসরাইলি সূত্রানুসারে, ২০১৯ সালে জেরুসালেমের মোট জনসংখ্যা ছিল নয় লাখ ৩৬ হাজার। এখন এ শহরে ইহুদিদের সংখ্যা মোট জনসংখ্যার ৬২ শতাংশ। বাকি ৩৮ শতাংশ জনগণ হলো ফিলিস্তিনি।
ওয়াদিহ আবু নাসার বলেন, জেরুসালেমে খ্রিস্টানদের মোট সংখ্যা ১০ হাজারের কম। তিনি জানান, নানা কারণে জেরুসালেমে খ্রিস্টানদের সংখ্যা কমছে। এসব কারণের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক কারণও আছে। প্রতিকূল অর্থনৈতিক পরিস্থিতির কারণে জেরুসালেমে খ্রিস্টানদের সংখ্যা কমছে। করোনা সংক্রমণের কারণে জেরুসালেমে পর্যটক কমে যাওয়াতে এ অঞ্চলের অর্থনীতি দুর্বল হয়ে পড়েছে। ফলে খ্রিস্টানরা অন্য দেশে চলে যাচ্ছেন।
এ খ্রিস্টান চার্চ নেতা বলেন, জেরুসালেম অঞ্চলে রাজনৈতিক অচলাবস্থার কারণেও খ্রিস্টানদের সংখ্যা কমছে। এখন জেরুসালেমের রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তা কেউ জানে না। এখানে শান্তির সম্ভাবনা বা ফিলিস্তিন ইস্যুতে কোনো সমাধান না আসায় জনগণ ভীত ও শঙ্কিত হয়ে পড়েছে।
ওয়াদিহ আবু নাসার আরো বলেছেন, উগ্রবাদী ইসরাইলি ইহুদিরা ফিলিস্তিনি মুসলিম ও খ্রিস্টানদের ওপর হামলা চালাচ্ছে। ফিলিস্তিনিদের তাড়িয়ে দিয়ে তাদের জমি দখল করে বাড়ি নির্মাণ করছে ইহুদিরা। উগ্রবাদী ইসরাইলি ইহুদিরা শুধু মুসলিমদের প্রবিত্র স্থানগুলো ধ্বংস করেনি তারা খ্রিস্টানদের প্রবিত্র স্থানগুলোও দখল করার চেষ্টা করেছে। এসব কারণেও জেরুসালেম শহর থেকে খ্রিস্টানদের সংখ্যা কমছে। খ্রিস্টান নেতারা এভাবে খ্রিস্টান জনসংখ্যা কমে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। সূত্র : মিডল ইস্ট মনিটর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খ্রিস্টান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ