Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কমিটি গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নতুন কমিটি গঠন করা হয়েছে। নতুন তিন সভাপতি হয়েছেন ঊষাতন তালুকদার, অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক ও নির্মল রোজারিও। এর আগের কমিটির সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত এবারও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। গত শুক্রবার ঐক্য পরিষদের দুই দিনব্যাপী সম্মেলন শুরু হয় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে। গতকাল শনিবার কমিটি গঠন করা হয়েছে। ঐক্য পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য কাজল দেবনাথ গতকাল সন্ধ্যায় এ কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেন।

এ সম্মেলন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। বিকেলে আলোচনা সভা হয়। গতকাল সম্মেলন প্রাঙ্গণে নতুন কমিটি গঠন করা হয়। প্রথা অনুযায়ী তিন ধর্মীয় সম্প্রদায় থেকে তিনজন সভাপতি হন। আগের কমিটিতে এর মধ্যে দুজন ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন। তাদের মধ্যে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন দত্তের (সি আর দত্ত) স্থানে ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক আর প্রয়াত এমপি প্রমোদ মানকিনের স্থানে ছিলেন নির্মল রোজারিও। এবারের সম্মেলনে তাদের সভাপতি হিসেবে নির্বাচিত করা হয়। কমিটির আরেক সভাপতি সাবেক এমপি ঊষাতন তালুকদার আবারও সভাপতি হন। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটি হয় ১০১ সদস্যের। তিন সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর ৩১ সদস্যের সাবজেক্ট কমিটি বাকি সদস্যদের নির্বাচন করবে বলে জানান কাজল দেবনাথ। ১৯৮৮ সালে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ গঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ