Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের যুবকদের বিয়েতে অরুচি! কিন্তু কেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৫:২০ পিএম

জনসংখ্যা কমছে চীনে। বিয়ে করতে চাইছেন না সেখানকার যুবকেরা। প্রবল উদ্বেগে প্রতিবেশী দেশ। জানা গিয়েছে, চীনের যুবক সমাজ বিয়ের বন্ধনের প্রতি আগ্রহী নয়। সরকারি নথি বলছে, ২০২১ সালে চীনে সবথেকে কম বিয়ে হয়েছে। মাত্র ৭.৬৩ মিলিয়ন যুগল আইনি মতে বিয়ে করেছেন। পরিসংখ্যান বলছে, ১৯৮৬ সালের পর থেকে গতবছরই সবথেকে কম ছেলে-মেয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন।

চীনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস সূ্ত্রে খবর, ১৯৮৬ সাল থেকে দেশে আইনি বিয়ের নথি সংরক্ষণ করে রাখে সরকার। তবে থেকে গতবছর পর্যন্ত সমস্ত বিয়ের নথি রয়েছে সরকারের কাছে। সেই নথির তথ্য অনুযায়ী, ২০২০ সালে সারা বছরে ৮.১৩ মিলিয়ন বিয়ে হয়েছে চীনে। সেই সংখ্যা ২০২১ সালে কমে দাঁড়ায় ৭.৬৩ মিলিয়নে।

বিয়ে নামক প্রতিষ্ঠানে যুব সমাজেই অনীহাই বৈবাহিক সম্পর্কে সংখ্যা কমার কারণ। সরকারি নথি অনুযায়ী, ২০১৩ সাল থেকে লাগাতার কমছে বিয়ের সংখ্যা। ২০১৩ সালে ১৩.৪৬ মিলিয়ন যুগল আইনি মতে বিবাহ করেছিলেন। সেই সংখ্যা ২০২১ সালে এসে দাঁড়িয়েছে প্রায় সাড়ে সাত মিলিয়নে। সরকারি সূত্রে খবর, সাংহাই, কোজিয়াং, ফুজিয়ান, হুনানে কমেছে বিবাহিত দম্পতির সংখ্যা।

কিন্তু, কেন এভাবে কমছে বিয়ের সংখ্যা। বিশেষজ্ঞরা বলছেন, এর মূল কারণ মেয়েরাই। বিয়েতে আসক্তি কমেছে মূলত মেয়েদেরই। আর্থিকভাবে মেয়েরা স্বনির্ভর। তারা কেরিয়ারেই মূলত আগ্রহী। চীনা ছেলেদের থেকে মেয়েরা অনেক এগিয়ে, যা বিয়েতে প্রধান বাধা হয়ে দাঁড়াচ্ছে। পরিবার এগিয়ে নিয়ে যাওয়ায় আকর্ষণ হারাচ্ছে যুব সমাজ। তারা দায়-দায়িত্বহীন স্বাধীনভাবেই বাঁচতে আগ্রহী। এছাড়াও করোনার কারণে জীবনে জুড়েছে অনিশ্চয়তা।

যুব সমাজের বিয়ের প্রতি অনীহাই ডেকে আনছে অন্ধকার। আগামী প্রজন্মের পথে বাধা। চীনে কমছে ১০ বছরের নীচের শিশুদের সংখ্যা। জনসংখ্যার সিংহভাগই বৃদ্ধ। ফলে কমছে দেশের সার্বিক জনসংখ্যা। ভারসাম্য হারাচ্ছে দেশ। বৈবাহিক সম্পর্কের সংখ্যা কমায় কমে গিয়েছে শিশুর সংখ্যাও। কমেছে নবজাতক শিশুর জন্ম। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ