Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীন বিষয়ে বাইডেনের নীরবতার সমালোচনা ভারতীয় বিশ্লেষকদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে ভারতের প্রতিক্রিয়া সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বর্ণনা ভারতীয় বিশ্লেষকদের কাছ থেকে সমালোচনার মুখে পড়েছে। তাদের মধ্যে কেউ কেউ ইঙ্গিত করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপীয় মিত্ররা রাশিয়া থেকে জ্বালানি ক্রয় চালিয়ে যাচ্ছে (একটি করে অ্যাকাউন্ট থেকে প্রতিদিন ৬০ কোটি ডলার পর্যন্ত), আর ভারতকে আঘাত করছে। অন্যরা ভারতে চীনের প্রবেশ নিয়ে মার্কিন উদ্বেগের অভাবের দিকে ইঙ্গিত করেছেন।

কৌশলগত বিষয়ক ভাষ্যকার ব্রহ্ম চেলানি টুইট করেছেন, ‘এখানে প্যারাডক্স : এমন সময়ে যখন ভারত চীনের সীমান্ত আগ্রাসনের মুখোমুখি হচ্ছে, যার মধ্যে পূর্ণ-মাপের যুদ্ধের হুমকি রয়েছে, বাইডেন সেই আগ্রাসনের বিষয়ে মুখ খুলবেন না। তবুও একজন সংবেদনশীল বাইডেন একটি দূরবর্তী যুদ্ধের প্রতি ভারতের প্রতিক্রিয়াকে ‘অস্থিতিশীল’ বলে তিনি আরো নীতির সাথে উস্কানি দিতে সহায়তা করেছেন’।

অন্য কেউ কেউ এসব ঘটনার রাশিয়ান সংস্করণের সাথে একমত যা উদ্ঘাটিত হয়েছিল - যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর উস্কানির কারণে মস্কোকে প্রতিক্রিয়া জানাতে হয়েছিল। ‘ভারত সম্পর্কে বাইডেনের মন্তব্য অযাচিত। রাশিয়ার প্রতি মার্কিন নীতি স্নায়ুযুদ্ধের সমাপ্তির পর থেকে নড়বড়ে ভিত্তির ওপর ঝাঁকুনি দিচ্ছে এবং এখন কাঠামোটি ভেঙে পড়ছে। ইউক্রেনকে ন্যাটোতে টেনে নিয়ে মার্কিন মূর্খতার খেসারত ভারত কেন দেবে?

মার্কিন নিষেধাজ্ঞা আমাদের ক্ষতি করছে এবং আমাদের তাদের সমর্থন করা উচিত? প্রশ্ন করেন ভারতের সাবেক পররাষ্ট্র সচিব কানওয়াল সিবাল। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • Mohammad Hannan ২৪ মার্চ, ২০২২, ৬:০৮ এএম says : 0
    ভারত যেমন বাংলাদেশ কে দুর্বল পেয়ে অত্যাচার করছে, চিন ও তেমন ভারত কে দুর্বল পেয়ে তাই করছে, এইটাই নিয়ম, ভারত কে এটা মেনে নিতেই হবে কারন ভারত এই নিয়মের স্রষ্টা।
    Total Reply(0) Reply
  • MD Shfiqul Islam ২৪ মার্চ, ২০২২, ৬:০৮ এএম says : 0
    ভারতের যে বিমান পাকিস্তান হামলা করে ফেরত আসতে পারেনা সে বিমান চিনে হামলা করে ফেরত আসবে এটা আমার বোধগম্য হয় না ।
    Total Reply(0) Reply
  • Khan MD Abdullah ২৪ মার্চ, ২০২২, ৬:০৯ এএম says : 0
    খেলা হচ্ছে সীমিত আকারে আমেরিকা চীনের বিপক্ষে তাই ভারতের পক্ষে কথা বলছে ভারতকে ব্যবহার করে আমেরিকা চীনকে সায়েস্তা করতে চাই কিন্তু সেটা হবে কি?
    Total Reply(0) Reply
  • Rifat Afsar Chowdhury ২৪ মার্চ, ২০২২, ৬:০৯ এএম says : 0
    অামেরিকা যুদ্ধ লাগাতে চাইবে,,,তার প্রধান কারন এতে তাদের অস্ত্রের ব্যবসা ভাল হবে। চীনকেও ক্ষতিগ্রস্ত করা যাবে,, ভারতও উপরে উঠছিল তা রোধ করা যাবে,,, সেই সাথে অর্থনৈতিক অবস্থা চাঙা হবে,।।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ