Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অগ্নিগর্ভ পশ্চিমবঙ্গের বীরভূম, ১২ ঘণ্টায় নিহত ১১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৪:২৬ পিএম

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলার রামপুরহাটে সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। তবে শাসক দল তৃণমূলের দাবি, এ ঘটনার সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই। পুলিশ তদন্ত শুরু করেছে।
গতকাল সোমবার সন্ধ্যায় এ ঘটনার সূত্রপাত হয়। বীরভূম জেলার রামপুরহাট ১ নম্বর ব্লকের বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান ভাদু শেখ সোমবার সন্ধ্যায় বোমার আঘাতে নিহত হন। পুলিশ জানিয়েছে, একটি দোকানে চা খাওয়ার সময় দুষ্কৃতকারীরা তাঁকে হত্যা করে।
দমকল সূত্রে জানা যায়, এ ঘটনার পরই অগ্নিগর্ভ পরিস্থিতির সৃষ্টি হয় বাগটুই গ্রামে। অন্তত চারটি বাড়িতে আগুন লাগে। সোমবার রাতেই তিনটি মরদেহ উদ্ধার হয়। এদিন সকালে আরও সাতটি মরদেহ উদ্ধার হয়েছে।
খবর পেয়ে আজ মঙ্গলবার সকালে গ্রামটিতে পৌঁছান বীরভূম জেলার এসপি নগেন্দ্রনাথ ত্রিপাঠী। তিনি সাংবাদিকদের বলেন, ‘এই মুহূর্তে বলা যাচ্ছে না উপপ্রধানের মৃত্যুর সঙ্গে এ ঘটনার কোনো যোগ আছে কি না, নাকি শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে। ঘটনার তদন্ত করা হবে।’
এদিকে ১১ মৃত্যুর ঘটনায় এলাকায় তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নির্দেশে ঘটনাস্থলে পৌঁছান রাজ্যের পরিবহনমন্ত্রী ও তৃণমূল নেতা ফিরহাদ হাকিম।
ঘটনা প্রসঙ্গে বীরভূম জেলা তৃণমূল নেতা অনুব্রত মন্ডল বলেন, ‘তিন-চারটি বাড়িতে আগুন লেগেছিল। টিভি ফেটে আগুন লাগে। দমকল, পুলিশ গিয়েছিল। পুলিশ তদন্ত করে দেখুক, তারপর বলব।’
শাসক দলের মুখপাত্র কুণাল ঘোষ এ ঘটনার সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই বলে দাবি করেন। তিনি বলেন, রামপুরহাটের ঘটনায় সরকার তৎপরতার সঙ্গে যা যা করার করছে। সেখানের ওসিকে ও এসডিপিওকে ক্লোজড করা হয়েছে।
অন্যদিকে, বিরোধী দল বিজেপির পক্ষ থেকে ঘটনার নিরপেক্ষ তদন্ত দাবি করা হয়েছে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর মতে, রাজ্যে আইনের শাসন নেই। ফের প্রমাণিত হলো সে কথাই। সূত্র : এবিএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ