Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে মাঝ আকাশে বিধ্বস্ত যাত্রীবিমান

শতাধিক যাত্রীর মৃত্যুর আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০০ এএম

ভয়াবহ বিমান দুর্ঘটনা। মাঝ আকাশে ১৩৩ জন যাত্রী নিয়ে ভেঙে পড়ল চীনের যাত্রীবাহী বিমান। গতকাল দুপুরে দক্ষিণ চীনের গুয়াংঝাউ প্রদেশের দুর্গম এলাকায় দুর্ঘটনাটি ঘটে। বিমানটি ভেঙে পড়া মাত্র পাহাড়ের জঙ্গলে আগুন ধরে যায়। কিন্তু এই দুর্ঘটনায় হতাহতের খবর এখনও স্পষ্ট নয়। তবে মনে করা হচ্ছে, বিমানের আর কেউই জীবিত নেই।

জানা গিয়েছে, গতকাল সোমবার কানমিং থেকে গুয়াংঝাউ আসছিল ৭৩৭ বোয়িং বিমানটি। সেই সময় গুয়াংঝি প্রদেশে আচমকাই একটি পাহাড়ের ওপর ভেঙে পড়ে সেটি। তবে দুর্ঘটনার কারণ এখনও অজানা। চীনের প্রশাসনের তরফেও এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়া হয়নি। শেষ পাওয়া খবর অনুযায়ী, উদ্ধারকার্য চলছে যুদ্ধকালীন তৎপরতায়। তবে যাত্রীদের বেঁচে থাকার আশা ক্ষীণ।

এদিকে বিমানটি ভেঙে পড়তেই পাহাড়ে ভয়াবহ আগুন ধরে যায়। টুইটারে ভাইরাল হয়েছে সেই ছবি। জানা গিয়েছে, দুর্ঘটনার কবলে পড়া ৭৩৭ বোয়িং বিমানটি ছয় বছরের পুরনো। এদিন দ্য চায়না ইস্টার্স সংস্থার বিমানটি বেলা ১টা ১০ মিনিট নাগাদ কানমিং থেকে রওনা দিয়েছিল। ৩টা ৫ মিনিট নাগাদ গন্তব্যে পৌঁছনোর কথা ছিল। কিন্তু দুপুর ২টা ২২ মিনিটের পর থেকে বিমানটির গতিবিধি আর ট্র্যাক করা যায়নি।

প্রসঙ্গত, শেষবার ২০১০ সালে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়েছিল চীনের একটি বিমান। সেখানে থাকা ৯৬ জনের মধ্যে ৪৪ জন যাত্রীর মৃত্যু হয়েছিল। তবে গত দশকে চীনের বিমানের নিরাপত্তা বিশ্বের মধ্যে অন্যতম সেরা। তার পরেও কীভাবে এই দুর্ঘটনা ঘটল তা ভাবাচ্ছে ওয়াকিবহাল মহলকে। সূত্র : নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Anaita Jahan ২২ মার্চ, ২০২২, ৭:৪৬ এএম says : 0
    মৃত্যু কতোই না নিকটে।যারা অন্যের মৃত্যু দেখে হাসাহাসি করে তারা ভাবেই না কাল হয়তো সেও থাকবে না।তাই অন্যের আগে নিজেকে নিয়ে চিন্তা করা উচিত।আল্লাহর কাছে খালি হাতে না চলে যাওয়া লাগে
    Total Reply(0) Reply
  • Sajib Galaxyy ২২ মার্চ, ২০২২, ৭:৪৭ এএম says : 0
    আমেরিকার তৈরি এই বিমানের সফটওয়্যার দূর থেকে কেউ অকেজো করে দিয়েছে বলে অনেকে ধারণা করছে। এটিও একটি যুদ্ধের অংশ হতে পারে।
    Total Reply(0) Reply
  • Muhammad Abdul Waresh ২২ মার্চ, ২০২২, ৭:৪৭ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন! কি মর্মান্তিক ঘটনা! ???? মহান আল্লাহ তায়ালা আমাদের হিফাজত করুন! আমীন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ