Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘রাশিয়াকে অস্ত্র দেবে না চীন’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১০:৩৪ এএম

মার্কিন গণমাধ্যম সিবিএস-এর সঙ্গে কথা বলার একপর্যায়ে যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত অভিযোগ করেন—পশ্চিমা বিশ্ব কেবল নিন্দাই জানাচ্ছে, যা কোনো কাজেই আসবে না। সংকট সমাধানের জন্য ভালো কূটনৈতিক তৎপরতা প্রয়োজন বলে জানান তিনি

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে সমর্থনে অস্ত্র-গোলাবারুদ পাঠাবে না বলে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে চীন। যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত রোববার বলেছেন, ‘সংকট কমাতে সম্ভাব্য সবকিছু করবে বেইজিং।’ খবর বিবিসির।

এর আগে গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সতর্ক করে বলেছিলেন, বেইজিং মস্কোকে কোনো সামরিক সহায়তা দিলে তার ‘পরিণাম ভোগ করতে হবে’। এর পরেই চীনের অবস্থান জানালেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত কিন গ্যাং।

তবে, রাশিয়াকে অস্ত্র সরবরাহ করতে রাজি হওয়ার খবরকে ‘তথ্যবিকৃতি’ বলে গত সপ্তাহেই উড়িয়ে দিয়েছিল চীন। তবে, ইউক্রেনে হামলা করা রাশিয়াকে ভর্ৎসনা করতে নারাজ চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ