Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডুবে যাওয়া লঞ্চ শনাক্ত, উদ্ধার অভিযান আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ৯:৪৮ এএম

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে মালবাহী কার্গো এমভি রূপসী-৯ জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া যাত্রীবাহী লঞ্চটিকে শনাক্ত করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডুবুরিরা। আজ উদ্ধার অভিযান শুরু হবে। রোববার (২০ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) জিল্লুর রহমান গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এই তথ্য জানান।

কর্নেল জিল্লুর রহমান জানান, লঞ্চটি পানির ২৫ মিটার (প্রায় ৫৫ হাত) গভীরে ডুবে আছে। লঞ্চটিকে দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। বিআইডব্লিউটিএর একটি উদ্ধারকারী জাহাজ ও একটি বার্জের সহায়তায় লঞ্চটিকে উঠানোর পরিকল্পনা করা হচ্ছে। রাতের মধ্যেই উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলে আসবে।
তিনি বলেন, ‘উদ্ধার অভিযান অব্যাহত আছে। ফায়ার সার্ভিসের দুটি দলের পাঁচজন ডুবুরি এখানে কাজ করছেন। তারা পানির নিচ থেকে দুর্ঘটনায় নিহত পাঁচজনের লাশ উদ্ধার করেছেন। আর একজন লঞ্চ যাত্রী সাঁতার কেটে ফিরে আসার পর মারা যান। ধারণা করা হচ্ছে, ১৫ থেকে ২০ জন নিখোঁজ থাকতে পারে। তবে নিখোঁজদের পক্ষে কেউ এখনো তালিকায় নাম লেখায়নি। সকালের মধ্যে পুরো নিখোঁজদের তালিকা হয়ে যাবে।’
এদিকে ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক শাহজাহান সিকদার রাতে জানিয়েছেন, উদ্ধারকাজ আপাতত স্থগিত রাখা হয়েছে। তবে একটি টিম দুর্ঘটনাস্থলে সংরক্ষণ করা হয়েছে। ডুবন্ত জাহাজ পানির ওপরে তোলা হলে তার ভেতরে তল্লাশি চালানো হবে। পানির নিচে উদ্ধার অভিযান আগামীকাল (সোমবার) পুনরায় শুরু হবে।
এদিকে শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনা তদন্ত করতে নৌপরিবহন মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদ্যোগে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
রবিবার (২০ মার্চ) বিকেলে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আ ন ম বজলুর রশীদকে আহবায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
জেলা প্রশাসন সূত্রে জানা যায়, লঞ্চ ডুবির ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামীম ব্যাপারীকে প্রধান করে ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া নিহতদের পরিবারকে ২৫ হাজার টাকা করে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন।
এর আগে দুপুর ২টায় নারায়ণগঞ্জ টার্মিনাল থেকে প্রায় অর্ধশতাধিক যাত্রীসহ এম এম আশরাফ উদ্দিন নামক লঞ্চটি মুন্সিগঞ্জের উদ্দেশ্যে রওনা হয়। পথে পেছন থেকে রূপসী-৯ নামে একটি মালবাহী জাহাজের ধাক্কায় লঞ্চটি ডুবে যায়। এ ঘটনায় এখন পর্যন্ত ৬ জনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। প্রত্যক্ষদর্শীদের মতে, এখনও অনেকে নিখোঁজ রয়েছেন।
এই ঘটনায় এমভি রূপসী-৯ নামে পণ্যবাহী কার্গো জাহাজটিকে আটক করেছে নৌ-পুলিশ। এ সময় জাহাজে থাকা চালকসহ ৯ জনকে আটক করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঞ্চ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ