Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোলার নৌ-রুটে নতুন লঞ্চ দাবিতে মানববন্ধন

প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

প্রেসবিজ্ঞপ্তি : টিপু কোম্পানির হয়রানির প্রতিবাদে এবং ওই এলাকার নৌ-রুটে নতুন লঞ্চ দেয়ার দাবিতে গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে ভোলা জেলার জনগণ মানববন্ধন কর্মসূচি পালন করে। এতে জেলার চরফ্যাশন, মনপুরা দৌলতখান, হাতিয়া, লালমোহন, নিঝুমদ্বীপ ও বোরহানউদ্দিন উপজেলার ঢাকায় বসবাসকারী সর্বস্তরের শত শত জনতা মানববন্ধনে সভাপতিত্ব করেন বিশিষ্ট ব্যবসায়ী মাকসুদ মালতিয়া। অনুষ্ঠানে বক্তব্য রাখেন চরফ্যাশন কলেজের প্রভাষক হযরত আলী, চরফ্যাশনের বিশিষ্ট ব্যবসায়ী সোয়েব রহমান, তিলোত্তমা হাতিয়ার পরিচালক ফৌজিয়া সাফদার সোহেলী, বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতি শেখ বোরহানউদ্দিন জসীম, বিশিষ্ট সাংবাদিক শাহজাহান সাজু, বিশিষ্ট লেখক, সাংবাদিক কালাম ফয়েজী, মহিলা নেত্রী হাসিনা মোর্শেদ কাকলী, হাতিয়ার ছাত্রনেতা মোঃ সাদ্দাম, ছাত্রনেতা রকিবুল ইসলাম রিয়াজ, হাতিয়ার সন্তান ও ছাত্রলীগ সহ-সম্পাদক, ঢাকা মহানগর দক্ষিণ ফিরোজ উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি জসিম উদ্দিন প্রমুখ। নির্যাতিত অধিবাসীরদের পক্ষে সংহতি জানাতে উপস্থিত হয়েছিলেন হাতিয়া থানা যুবলীগের যুগ্ম সম্পাদক রুহুল আমিন স্বপনসহ অত্র এলাকায় ঢাকায় বসবাসকারী বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, চাকরিজীবী, সাংবাদিক, ডাক্তার, বিশিষ্ট নাগরিক এবং রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়রত শিক্ষার্থীরা।
মানববন্ধনে বক্তারা বলেন, ভৌগলিক কারণে আমরা ভোলার মানুষ একটি বিচ্ছিন্ন জনপদে বসবাস করি। ব্যবসায়িক প্রয়োজনে, চাকরির সন্ধানে এবং উচ্চতর পড়াশুনার জন্য নিয়মিত ঢাকা সাথে আমাদের যোগাযোগ রাখতেই হয়। বিশেষ করে চরফ্যাশন-মনপুরা, দৌলতখাঁ-হাতিয়ার সাধারণ জনগণের যাতায়াতের একমাত্র মাধ্যম লঞ্চ। বেঁচে থাকার তাগিদে এসব নৌ-রুটে চলাচলকারী একমাত্র কোম্পানী টিপু ও ফারহান নামক লঞ্চে প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে আমাদের চলাচল করতে হয়। আর একমাত্র কোম্পানির লঞ্চ যাতায়াত করে বলে তাদের স্বেচ্ছাচারিতা, দুর্ব্যবহার ও অতিরিক্ত ভাড়া আদায়ের কারণে অত্র এলাকার মানুষ অতিষ্ঠ। তার উপর লঞ্চের গুণগত মান খুবই খারাপ এবং মান্ধাতা আমলের মডেলে তৈরী। প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে অত্র এলাকার লোকজনকে ঢাকার সাথে যোগাযোগ করতে হয়। আমরা চাই এই নৌ-রুটে নতুন এবং আধুনিক মডেলের লঞ্চ চালু হোক। তাতে করে জীবনের ঝুঁকিও কমবে এবং স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারবো।
বক্তারা আরো বলেন, আজ এখানে আমরা নিজেদের কিংবা ছেলে-মেয়েদের চাকরি, বেতন ভাতা কিংবা অন্যকোন দাবি নিয়ে আসেনি। দলমত নির্বিশেষে আজ আমরা প্রেসক্লাবের সামনে হাজির হয়েছি জীবনের নিরাপত্তা দিয়ে নিরাপদে বাড়িতে যাতায়াত করার জন্য। এই নিয়ে আমাদের ব্যবসায়ীদের পক্ষ থেকে মনপুরা আসনের মন্ত্রী বন ও পরিবেশ উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, হাতিয়ার সংসদ সদস্য আয়েশা ফেরদৌসীসহ বিশিষ্টজনের সাথে আমরা যোগাযোগ করেছি। কিন্তু বিআইডবিøউটিএ’র কিছু দুর্নীতিবাজ কর্মকর্তার জন্য টিপু কোম্পানির লঞ্চ একচেটিয়া রাজত্ব করে যাচ্ছে। আমরা এই রাজত্বের অবসান ঘটিয়ে কর্তৃপক্ষের কাছে বিনয়ের সাথে দাবি জানাচ্ছি যাতে করে উন্নতমানের নতুন লঞ্চ আমাদের রুটে চালু করা হয়।
বক্তরা বর্তমান ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বর্তমান সরকার যোগাযোগ এবং যাতায়াত ব্যবস্থাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এবং এক্ষেত্রে ডিজিটালাইজ পদ্ধতি বাস্তবায়নের জন্য সরকার যেখানে তৎপর, সেখানে মান্ধাতার আমলের লঞ্চ আমাদের জীবনযাত্রাকে স্থবির করে দিচ্ছে। এই স্থবিরতা থেকে মুক্তির জন্য মাননীয় প্রধানমন্ত্রীকেও এ বিষয়ে হস্তক্ষেপ করার জন্য বক্তারা উদাত্ত আহŸান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোলার নৌ-রুটে নতুন লঞ্চ দাবিতে মানববন্ধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ