Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রকে সর্বাগ্রে নিজ দেশের বর্ণবাদ নির্মূল করতে হবে: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ৬:০৩ পিএম

শুক্রবার ছিল আন্তর্জাতিক জাতিগত বৈষম্য দূরীকরণ দিবস। এ উপলক্ষে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অনুষ্ঠিত হয়েছে এক আলোচনাসভা।

সভায় জাতিসংঘে নিযুক্ত মার্কিন প্রতিনিধি সিনচিয়াং নিয়ে চীনের সমালোচনা করে এবং অন্য কয়েকটি দেশের কথিত মানবাধিকার অবস্থা নিয়ে নাক গলানোর চেষ্টা করে। তার এমন আচরণ ও বক্তব্য দৃঢ়ভাবে খণ্ডন করেন জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী উপ-প্রতিনিধি তাই পিং।

তাই পিং বলেন, এই সভায় স্বাগতিক যুক্তরাষ্ট্রকে সম্মান জানিয়ে বক্তব্য রাখার সুযোগ দেয়া হয়েছে, তবে স্বাগতিক দেশটি সেই সুযোগের অপব্যবহার করেছে। যুক্তরাষ্ট্র চীনসহ নানা দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করেছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র চীনের সিনচিয়াংয়ে গণহত্যার কথা বার বার বলছে, যা পুরোপুরি মিথ্যাচার এবং যুক্তরাষ্ট্র-পরিচালিত রাজনৈতিক চক্রান্ত। চীন এর তীব্র বিরোধীতা ও প্রত্যাখ্যান করে।

তিনি বলেন, গণহত্যার মানে কী? তা যুক্তরাষ্ট্র সবচেয়ে ভাল জানে। কারণ দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠার পর তারা রাষ্ট্রীয় নীতি প্রণয়নের মাধ্যমে ভারতীয়দের হত্যা করে তাদের জমি কেড়ে নিয়েছে। ফলে ভারতীয়দের লোকসংখ্যা ১৪৯২ সালের ৫০ লাখ থেকে বিংশ শতাব্দীর শুরুতে ২.৫ লাখে নেমে আসে। এ পাপ থেকে যুক্তরাষ্ট্র কখনো মুক্তি পেতে পারে না। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ