Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ইউক্রেন ইস্যুতে সুনির্দিষ্ট দাবি উপস্থাপণ করেছেন পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ২:৪৭ পিএম

ইউক্রেন ইস্যুতে সুনির্দিষ্ট একগুচ্ছ দাবি উপস্থাপণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের সাথে ফোনালাপের সময় তিনি এসব দাবি উপস্থাপণ করে জানান, এগুলো পূরণ করা হলেই ইউক্রেনে শান্তি আসবে।

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, এরদোগানের সাথে ফোনালাপের সময় ভ্লাদিমির পুতিন যে সকল দাবি পেশ করেছেন তা দু’টি ভাগে ভাগ করা যায়। প্রথম ভাগে যে চারটি দাবি রয়েছে তা ইউক্রেনের জন্য পূরণ করা সহজ হবে। কিন্তু, দ্বিতীয় ভাগে যে সকল দাবি রয়েছে তা পূরণ করা ইউক্রেনের জন্য কঠিন হয়ে যাবে।

প্রথম ভাগে যে চারটি দাবি রয়েছে তার প্রধান শর্ত হচ্ছে, ইউক্রেনকে নিজেদের নিরপেক্ষ ভূমিকা মেনে নিতে হবে এবং তারা কখনো ন্যাটোতে যোগ দেয়ার চেষ্টা করবে না। তাদেরকে একটি নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যার মাধ্যমে প্রমাণ হবে যে, রাশিয়ার জন্য ইউক্রেন কোনো হুমকি নয়। ইউক্রেনে রুশ ভাষাকে সুরক্ষা দিতে হবে এবং দেশটিকে ‘ডি-নাজিফিকেশন’ অর্থাৎ নাৎসিমুক্ত করতে হবে। এর মধ্যে প্রথম দাবিটি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মেনে নেয়ার কথাও বলেছেন।

দ্বিতীয় ভাগের শর্তগুলো তুলনামূলক জটিল। কালিন ইব্রাহিম জানান, ফোন কলে পুতিন বলেছেন যে কোনো সমঝোতায় পৌঁছানোর আগে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে মুখোমুখি বসতে চান। জেলেনস্কিও এরমধ্যে জানিয়েছেন যে, তিনিও রুশ প্রেসিডেন্টের সাথে আলোচনার জন্য প্রস্তুত। তবে ওই আলোচনার শর্তগুলো নিয়ে খুব পরিষ্কার করে কিছু বলতে চাননি কালিন কালিন। তিনি শুধু বলেছেন, এ বিষয়গুলো মূলত পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল ও ক্রাইমিয়া সংক্রান্ত। এর মাধ্যমে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা হুমকির মুখে পড়তে পারে।

বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান একটি যুদ্ধবিরতি চুক্তির জন্য ইউক্রেন ও রাশিয়াকে আহ্বান জানিয়েছেন। এছাড়া যুদ্ধ বন্ধে কূটনীতিক প্রচেষ্টার অংশ হিসেবে পুতিন ও জেলেনস্কির মধ্যে আলোচনা বৈঠকের অয়োজন করার প্রস্তাব দিয়েছেন তিনি। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ