Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমেরিকার সাথে চুক্তি থাকলেও ইউক্রেন যুদ্ধে জড়ালে সৈন্য পাঠাবে না ফিলিপাইন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ১:২২ পিএম

ফিলিপাইনের সঙ্গে সামরিক চুক্তি রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। চুক্তি অনুযায়ী, এই দুই দেশ বহিঃশক্তি দ্বারা আক্রান্ত হলে একে অপরের হয়ে যুদ্ধে জড়াবে। তবে বর্তমানে ইউক্রেনে যে সংকট চলছে তাতে আমেরিকা জড়ালে সেখানে সৈন্য পাঠাবে না বলে স্পষ্ট জানিয়ে দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। তিনি বলেন, “আমেরিকা যদি সংঘাতে জড়ায় তবে তিনি ইউক্রেন যুদ্ধে সৈন্য পাঠাবেন না।

দুতের্তে বলেন, আমি সৈন্য পাঠাব না। আমেরিকানরা যদি যুদ্ধে লিপ্ত হয় এবং তারা যদি সেখানে থাকে, তাহলে আমি কেন আমার সৈন্য পাঠাব? কারণ এটা আমাদের যুদ্ধ নয়। বৃহস্পতিবার এক বক্তৃতায় রদ্রিগো দুতার্তে এসব কথা বলেন। তিনি আরও বলেন, যদি সহিংসতা ছড়িয়ে পড়ে এবং কোনওভাবে যুদ্ধ এখানে আসে, তাহলে সেটা খুবই কঠিন হবে। যতদিন আমি রাষ্ট্রপতি আছি, আমি আমার একজন সৈনিককেও যুদ্ধে পাঠাব না।

উল্লেখ্য, ২০১৬ সালের মাঝামাঝিতে ক্ষমতায় আসার পর থেকেই দুতের্তে মার্কিন নিরাপত্তা নীতির সমালোচনা করে আসছেন এবং মস্কোর সাথে সম্পর্ক জোরদার করার পদক্ষেপ নেন। দুতের্তে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে দু’বার সাক্ষাৎ করেছেন। বৃহস্পতিবারের তার বক্তৃতায় তিনি পুতিনকে ‘ব্যক্তিগত বন্ধু’ হিসেবে বর্ণনা করেন এবং অতীতে রুশ এই নেতাকে তার ‘আইডল’ হিসেবে বর্ণনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ