Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

তাইওয়ান উত্তেজনায় কাছাকাছি আসল যুক্তরাষ্ট্র-ফিলিপাইন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ৪:৩৫ পিএম

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের শীর্ষ প্রতিরক্ষা প্রধানরা পুরোনো সম্পর্ককে নতুন করে শক্তিশালী করার পদক্ষেপ হিসেবে হাওয়াইয়ের হনলুলুতে যৌথ সামরিক পরিকল্পনায় অংশ নিয়েছেন। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে সংবাদমাধ্যম এশিয়ান টাইমস।

সম্প্রতি নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের সাইড লাইনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। ওই বৈঠকের প্রায় এক সপ্তাহ পরে 'অভূতপূর্ব' যৌথ এ পরিকল্পনার খবর এলো।

পূর্বসূরি রদ্রিগো দুতার্তের আমেরিকাবিরোধী নীতি থেকে সরে এসেছেন ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট মার্কোস। তিনি মনে করেন চীনের আগ্রাসী আচরণ রুখতে এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের অবস্থান সুদৃঢ় করা জরুরি। আর এটা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা আনবে বলে মনে করেন তিনি।

ম্যানিলার নতুন এ কৌশলগত অবস্থানে খুশি ওয়াশিংটন। তাই দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক নিরাপত্তা সহযোগিতা দ্বিগুণ করছে তারা। এর মধ্য দিয়ে ওই অঞ্চলে নিজেদের উপস্থিতি আরও গুরুত্বপূর্ণ বলে বোঝাতে সক্ষম হচ্ছে বাইডেন প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ