Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রিমিয়ার লিগে শুরুতেই চমক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ১২:০২ এএম

প্রিমিয়ার ফুটবল লিগেরই পুনরাবৃত্তি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে। শুরুর দিনেই চমক। নবাগত দলের কাছে হেরে গেল চ্যাম্পিয়নরা। দেশের শীর্ষ ফুটবল লিগে প্রথমবার খেলতে নেমেই স্বাধীনতা ক্রীড়া সংঘ হারিয়ে দিয়েছিল চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে। গতকাল প্রিমিয়ার ক্রিকেট লিগের প্রথম ম্যাচেই চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড হেরেছে এবারই প্রথম শীর্ষ লিগে ওঠা রূপগঞ্জ টাইগার্সের কাছে।
গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রথমে ব্যাটিং করে আবাহনীর ২৫১ রানের সংগ্রহকে ৭ উইকেটে ও ৮ ওভার হাতে রেখেই টপকে যায় রূপগঞ্জ টাইগার্স। উদ্বোধনী জুটিতে ১৬৬ রান তুলেই খেলাটা নিজেদের দিকে নিয়ে গেছেন ঘরোয়া ক্রিকেটের সফল দুই খেলোয়াড় মিজানুর রহমান ও জাকির হাসান।
যদিও আবাহনীর শুরুটা ভালো হয়নি মোটেও। উদ্বোধনী ব্যাটসম্যান মুনিম শাহরিয়ার দলীয় ৩ রানের মাথাতেই ফেরেন। কিন্তু মুনিমের উদ্বোধনী সঙ্গী মোহাম্মদ নাঈম ফেরেন শতরান করেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে রান পাচ্ছিলেন না জাতীয় ক্রিকেট দলের উদ্বোধনী ব্যাটসম্যান নাঈম। বিপিএলটা গেছে রীতিমতো যাচ্ছেতাই। সমালোচনার তির ছুটে আসছিল চারদিক থেকে। কাল সেই নাঈমই রানখরা কাটিয়েছেন দারুণভাবে। ১৩২ বল খেলে তিনি ১১৫ রান করেন ১০টি বাউন্ডারি আর ২টি ছক্কায়।
নাঈমের শতরানের মহিমাটা অবশ্য অন্য জায়গায়। ৪৮ রানের মাথাতেই মুনিম শাহরিয়ার, জাকের আলী, তৌহিদ হৃদয় আর আফগান ক্রিকেটার নজিবউল্লাহ জাদরানের উইকেট হারিয়ে বসায় বিপদটা চেপে বসেছিল আবাহনীর ওপর। কিন্তু নাঈম আর মোসাদ্দেক হোসেন পঞ্চম উইকেট জুটিতে ৭৭ রান যোগ করেন। মোসাদ্দেক এক প্রান্তে দাঁড়িয়ে ৫৮ বলে ৩১ রান করে আউট হলেও নাঈম নিজের ইনিংসটি টেনে নিয়ে যান। আবাহনীর ইনিংসের মেরুদÐ বলতে তিনি, তার ইনিংসটিই। তবে শেষ দিকে মোহাম্মদ সালেহউদ্দিনের ৪৩ বলে ৪০ রানে আবাহনীর ইনিংস গিয়ে থামে ২৫১-তে। রূপগঞ্জের সেরা বোলার ছিলেন মুকিদুল ইসলাম। তিনি ৫১ রানে ৩ উইকেট নিয়েছেন। ফরহাদ রেজা নিয়েছেন ৪০ রানে ২ উইকেট। শরীফুল্লাহও নিয়েছেন ২ উইকেট, ৪০ রানেই। একটি উইকেট নিয়েছেন শফিকুল ইসলাম।
জবাবে ব্যাটিংয়ে নেমে রূপগঞ্জ টাইগার্সের কাজটাকে সহজ করে দেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান মিজানুর রহমান ও জাকির হাসান। জাকির দারুণ এক শতরান করেছেন, ১১৬ বলে ১১৭।
লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের হয়ে একটি টি-টোয়েন্টি খেলা জাকিরের এটিই প্রথম শতক। বাউন্ডারি মেরেছেন ১৫টি, ছক্কা ২টি। তবে দুর্ভাগ্য মিজানুর ৮২ বলে ৯৩ রানের দুর্দান্ত ইনিংস গড়েও শতরান পাননি। চার-ছয়ের ফুলঝুড়ি ছুটিয়েছিলেন মিজান। ১২টি বাউন্ডারি মেরেছেন, ছক্কা ৩টি। ১৬৬ রানের উদ্বোধনী জুটিই ম্যাচটি আবাহনীর কাছ থেকে টেনে নিয়ে যায় অনেকটাই। রূপগঞ্জের জয় ত্বরান্বিত করেন মার্শাল আইয়ুবের ১৫ বলে ২৩। এ ছাড়া বাবা অপরাজিত ২৬ বলে ১১ আর ফজলে মাহমুদ করেছেন ১৪ বলে ১০।
এদিকে, বিকেএসপিতে প্রথম দিনের অন্য দুই ম্যাচে জিতেছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও লিজেন্ডস অব রূপগঞ্জ। প্রাইম ব্যাংক (২৬৫/৮) ৫০ রানে হারিয়েছে সিটি ক্লাবকে (২১৫)। লিজেন্ডস অব রূপগঞ্জ (২৯১/৭) ১৪৭ রানে হারিয়েছে গাজী গ্রæপ ক্রিকেটার্সকে। লিজেন্ডসের অধিনায়ক নাঈম ইসলাম করেছেন ৯২ রান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিমিয়ার লিগ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ