Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান-ভারত সরাসরি আলোচনার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০০ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন সোমবার ভারত ও পাকিস্তানকে দুই পারমাণবিক অস্ত্রধারী দেশের মধ্যে উত্তেজনা কমাতে সরাসরি আলোচনার আহ্বান জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র ইস্যু এবং অন্যান্য ঘটনায় ভারত ও পাকিস্তানকে সরাসরি আলোচনার জন্য আহ্বান জানাবে কিনা, এ প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা উদ্বেগের বিষয়গুলিতে ভারত ও পাকিস্তানের মধ্যে সরাসরি সংলাপের জন্য সমর্থন অব্যাহত রাখি।’

এর আগে সোমবার, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এই ঘটনার যৌথ তদন্তের জন্য পাকিস্তানের দাবিকে সমর্থন করেছিলেন এবং সব বিষয়ে দুই প্রতিবেশীর মধ্যে সরাসরি আলোচনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিলেন। মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিংয়ে সাংবাদিকদের বলেছেন, ‘আমরা যত তাড়াতাড়ি সম্ভব সংলাপ এবং যোগাযোগের জন্য এবং এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত শুরু করার জন্য প্রাসঙ্গিক দেশগুলিকে আহ্বান জানিয়েছি।’

তিনি ভারত ও পাকিস্তানকে ‘তথ্য ভাগাভাগি জোরদার করার ও এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে এবং ভুল গণনা রোধ করার জন্য সময়মতো একটি বিজ্ঞপ্তি ব্যবস্থা প্রতিষ্ঠা করার’ আহ্বান জানান। চীনা কর্মকর্তা বলেছেন যে, পাকিস্তান এবং ভারত ‘দক্ষিণ এশিয়ার দুটি গুরুত্বপূর্ণ দেশ, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার দায়িত্ব বহন করছে’।

ভারত এই সপ্তাহের শুরুতে স্বীকার করেছে যে গত ৯ মার্চ ‘একটি প্রযুক্তিগত ত্রুটির কারণে পাকিস্তানি ভূখণ্ডে দুর্ঘটনাক্রমে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল’। পাকিস্তান অবশ্য বলেছে যে, তারা নয়াদিল্লির ‘সরল ব্যাখ্যা’ নিয়ে সন্তুষ্ট নয় এবং ঘটনার আশেপাশের তথ্য প্রতিষ্ঠার জন্য একটি যৌথ তদন্ত দাবি করেছে। একটি ভারতীয় মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে ব্রহ্মোস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের একটি নিরস্ত্র, অনুশীলন-সংস্করণ ভারতীয় বিমান বাহিনীর একটি গোপন স্যাটেলাইট ঘাঁটিতে পরিদর্শনের সময় ঘটনাক্রমে পাকিস্তানে ছোঁড়া হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছে যে, যেহেতু এটি একটি ‘অনুশীলন ক্ষেপণাস্ত্র’ তাই এটিতে কোন ওয়ারহেড ছিল না। প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে, ভারত পাকিস্তানকে এই ‘দুর্ঘটনামূলক ঘটনার’ কথা জানিয়েছিল। পাকিস্তান অবশ্য বলেছে যে, ভারত অবিলম্বে দুর্ঘটনাজনিত উৎক্ষেপণের বিষয়ে ইসলামাবাদকে জানাতে ব্যর্থ হয়েছে, এবং ইন্টার-সার্ভিস পাবলিক রিলেশন্স ঘটনাটি ঘোষণা করার এবং নয়াদিল্লির কাছে ব্যাখ্যা চাওয়া পর্যন্ত অপেক্ষা করেছে। সূত্র: দ্য ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ