Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীন শেনঝেন ব্যবসা কেন্দ্র বন্ধ করে দিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

কোভিড-১৯ সংক্রমণের নতুন আতঙ্কের মধ্যেই উত্তর-পূর্বাঞ্চলীয় শহর চাংচুনের ৯০ লাখ বাসিন্দাকে লকডাউন করার আদেশ দেয়া হয় দু’দিন আগে। গত রোববার চীন আরেকটি শহর শেনঝেন বন্ধ করে দিয়েছে। এই শহরের জনসংখ্যা ১ কোটি ৭০ লাখের বেশি। করোনাভাইরাস সংক্রমণের সাম্প্রতিক ঢেউ নিয়ন্ত্রণ করতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
কোভিড-১৯-এর প্রাদুর্ভাবের কারণে হাই-টেক শেনঝেন শহরটির সমস্ত সম্প্রদায়, গ্রাম সিল করা হবে এবং বাস ও মেট্রো পরিষেবা স্থগিত করা হবে। সোমবার থেকে রোববার পর্যন্ত চলবে এ লকডাউন। এক বিবৃতিতে শহর কর্তৃপক্ষ বাসিন্দাদের বাড়ি থেকে কাজ করার এবং শুধুমাত্র দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য বাইরে যাওয়ার আহŸান জানিয়েছে।
চীনে নতুন স্থানীয়ভাবে সংক্রামিত করোনভাইরাস সংক্রমণ গত রোববার ৩ হাজার ১শ’রও বেশি বেড়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। পরিস্থিতি এমন যে, উহানের পর সবথেকে বড় কোভিড-১৯ সঙ্কটের সামনে রয়েছে চীন। একটি প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। করোনাভাইরাস বিশ্বের প্রায় সব জায়গায় ছড়িয়ে পড়ার আগে ২০১৯ সালের ডিসেম্বরে উহানে প্রথম ছড়ায় বলে জানা গেছে।
চীনের ২ কোটি ৪০ লাখ লোকবসতিপূর্ণ সবচেয়ে জনবহুল শহর সাংহাইতে কোভিডের সর্বশেষ ঢেউয়ে সংক্রমিতের সংখ্যা ১৫ থেকে বেড়ে ৪৩২ হয়েছে। শহরের সরকার জনসাধারণকে প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার আহŸান জানিয়েছে। সংক্রমণের সাম্প্রতিক বৃদ্ধি সাংহাইতে স্কুল বন্ধ করতে এবং উত্তর-পূর্বের বেশ কয়েকটি শহরকে লকডাউন করতে বাধ্য করেছে। চীনের বিভিন্ন প্রদেশ ওমিক্রনের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে। সূত্র : এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ