Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনে মার্কিন সাংবাদিক নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৮:৫৬ পিএম

ইউক্রেনের সঙ্ঘর্ষে পুরস্কার বিজয়ী আমেরিকান চলচ্চিত্র নির্মাতা এবং সাংবাদিক ব্রেন্ট রেনাড নিহত হয়েছেন। এই তথ্য নিশ্চিত করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোববার ইউক্রেনে রাজধানী কিয়েভের উপকণ্ঠের একটি টানেলে রিপোর্ট করার সময় তিনি নিহত হন। ওই টানেলটি অস্ত্র পরিবহণের কাজে ব্যবহৃত হত বলে জানা গেছে।

৫০ বছর বয়ষী রেনাড অতীতে এইচবিও, এনবিসি এবং দ্য নিউইয়র্ক টাইমস সহ বেশ কয়েকটি আমেরিকান সংবাদ এবং মিডিয়া সংস্থার জন্য কাজ করেছেন। ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে যে, ইরপিন শহরতলিতে তিনি নিহত হয়েছেন, যেখানে সাম্প্রতিক দিনগুলিতে রাশিয়ান বাহিনীর গোলাগুলি তীব্র হয়েছে। তবে তার মৃত্যুর বিবরণ তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি। ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, আরও একজন সাংবাদিক আহত হয়েছেন।

ইউক্রেনের অভ্যন্তরীণ মন্ত্রীর উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো একটি বিবৃতিতে বলেছেন যে, রেনাড ‘আগ্রাসীর কপটতা, নিষ্ঠুরতা এবং নির্মমতা প্রকাশ করার চেষ্টা করার জন্য তার জীবন দিয়ে মূল্য দিয়েছেন।’ দ্য টাইমসের মুখপাত্র ড্যানিয়েল রোডস বলেছেন, ‘ব্রেন্ট রেনাডের মৃত্যুর খবর শুনে আমরা গভীরভাবে শোকাহত। তিনি একজন প্রতিভাবান চলচ্চিত্র নির্মাতা ছিলেন।’

রেনাড তার ভাই ক্রেগের সাথে কাজ করতেন এবং শিকাগোতে একটি স্কুল সম্পর্কে একটি ভাইস নিউজ ডকুমেন্টারির জন্য পিবডি পুরস্কার জিতেছিলেন। দুজনে বিশ্বজুড়ে বিরোধপূর্ণ অঞ্চল এবং হট স্পট থেকে ফিল্ম এবং টেলিভিশন প্রকল্পে কাজ করেছেন। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ