Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পোল্যান্ড সীমান্তবর্তী ইউক্রেনের সামরিক ঘাঁটিতে রুশ হামলা, দফায় দফায় বিস্ফোরণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৩:০৬ পিএম | আপডেট : ৩:৪২ পিএম, ১৩ মার্চ, ২০২২

পোল্যান্ডের সীমান্তবর্তী ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় লভিভ অঞ্চলে সামরিক ঘাঁটিতে হামলায় ৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৫৭ জন। লভিভ অঞ্চলের গভর্নরের বরাত দিয়ে রোববার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
এছাড়া আন্তর্জাতিক শান্তিরক্ষা ও নিরাপত্তা কেন্দ্রে (আইপিএসসি) নামের এই সামরিক ঘাঁটিতে রুশ সেনারা ৩০টি রকেট নিক্ষেপ করেছে বলেও জানিয়েছেন লভিভের গভর্নর। এর আগে রোববার রুশ সেনারা সেখানে আটটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল বলে জানা গিয়েছিল।
এদিকে ইউক্রেন জানিয়েছে, আন্তর্জাতিক শান্তিরক্ষা ও নিরাপত্তা কেন্দ্রে (আইপিএসসি) বিদেশি সামরিক প্রশিক্ষকরা কাজ করছেন। কেন্দ্রটি লভিভ থেকে প্রায় ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ইয়াভোরিভ জেলায় অবস্থিত এবং এটি একটি সামরিক প্রশিক্ষণ ক্ষেত্র।
হামলার পর জানানো প্রতিক্রিয়ায় ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ বলেছেন, রাশিয়ার আক্রমণ করা পশ্চিম ইউক্রেনের সামরিক ঘাঁটিতে বিদেশি সামরিক প্রশিক্ষকরা কাজ করছেন। হামলায় হতাহতদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করা হচ্ছে।
বিবিসি বলছে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার জন্য, বিশেষ করে শান্তিরক্ষা মিশনের জন্য ২০০৭ সালে আন্তর্জাতিক শান্তিরক্ষা ও নিরাপত্তা কেন্দ্র (আইপিএসসি) গঠিত হয়েছিল। এখানে বিদেশি সেনারাও প্রশিক্ষণ নিয়ে থাকে।

আইপিএসসি সম্পর্কে সামরিক জোট ন্যাটোর একটি নথিতে বলা হয়েছে, ডি-মাইনিং এবং মাইন সুরক্ষা বিষয়ে ইউক্রেনীয় ও অন্যান্য দেশের সৈন্যদের প্রশিক্ষণ দিয়ে থাকে এই কেন্দ্রটি।
এছাড়া ইউক্রেনীয় সংবাদমাধ্যম কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট বলছে, লভিভে রাশিয়ার সামরিক বাহিনীর মিসাইল হামলা চলছে বলে খবর পাওয়া যাচ্ছে।
লভিভ শহরটি মূলত পশ্চিম ইউক্রেনের একটি শক্তিশালী ঘাঁটি। শহরটিকে কেন্দ্র করেই বর্তমানে বহু বিদেশি সংবাদমাধ্যম কাজ করছে। এছাড়া রুশ সামরিক বাহিনীর হামলা থেকে বাঁচতে ইউক্রেন ছেড়ে পালানোর জন্য বিপুল সংখ্যক শরণার্থী মূলত এই শহরটিই পাড়ি দিচ্ছে।
ইউক্রেনে থাকা সিএনএনের সাংবাদিকেরা জানিয়েছেন, ভোর ছয়টা কিছু আগে ললিভের কাছে তাঁরা একাধিক বিস্ফোরণের শব্দ শুনেছেন।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আইপিএসসি কেন্দ্রটি ইয়াভোরিভ জেলায় অবস্থিত। এটি লভিভ থেকে প্রায় ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। বিমান হামলার পর ওই এলাকা থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে।
ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ ১৮ তম দিনে গড়িয়েছে। রাজধানী কিয়েভের খুব কাছাকাছি চলে এসেছে রুশ সেনাবহর। যেকোনো সময় কিয়েভে হামলা হতে পারে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে। এ ছাড়া ইউক্রেনের বেশ কয়েকটি শহরে হামলা অব্যাহত রেখেছে রুশ বাহিনী। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ