Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধবন্দিদের ইউক্রেনের বিরুদ্ধে নামাতে চায় রাশিয়া, ইউক্রেনের অভিযোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১:২৩ পিএম

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রুশ সেনাবাহিনীর হাতে আটক যুদ্ধবন্দিদের মস্কোর পক্ষে যুদ্ধে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। শুক্রবার (১১ মার্চ) এক হালনাগাদ তথ্যে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই দাবি করেছে।পূর্ব ইউরোপের এই দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের যুদ্ধবন্দিদের রুশ সামরিক বাহিনীর পক্ষে লড়াই করার জন্য যোগাযোগ করা হচ্ছে। মূলত রুশ শহর রোস্তভের দক্ষিণ-পূর্ব অঞ্চলে ক্ষতিগ্রস্ত সামরিক ইউনিটগুলোতে পুনরায় সৈন্য সংখ্যা পূরণ করার জরুরি প্রয়োজনে যুদ্ধবন্দিদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। -বিবিসি


ইউক্রেনের দাবি, স্থানীয় জনগণের সাথে আলোচনার প্রয়াসে রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে রুশপন্থি বার্তা ছড়িয়ে দেওয়া হচ্ছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলে অধিকৃত ভূখণ্ডে একটি পুলিশ-শাসিত এলাকা স্থাপনের চেষ্টা করেছে রাশিয়ার সামরিক বাহিনী। মূলত অস্থায়ীভাবে দখলকৃত এলাকায় ‘শৃঙ্খলা’ বজায় রাখার জন্য কমান্ডার সিস্টেমও তৈরি করেছে রাশিয়া।

এমনকি সামরিক অভিজ্ঞতা নেই এমন ব্যক্তিদেরও রাশিয়া তালিকাভুক্ত করছে বলে দাবি করা হয়েছে। তবে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি। এছাড়া ইউক্রেনীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে যে, রুশ সামরিক বাহিনী বেসামরিক নাগরিকদের বাড়ি-ঘরে ডাকাতি ও তাদেরকে হত্যা করছে বলে খবর পাওয়া গেছে। যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ