Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রকাশ্যে এলেন আফগান স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১১:৩৩ এএম

প্রথমবারের মতো প্রকাশ্যে এসে আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি দেশ থেকে চলে যাওয়া আফগানদের ফিরে আসার আহ্বান জানিয়েছেন। গতকাল শনিবার (৫ মার্চ) কাবুলে এক অনুষ্ঠানে তিনি মিডিয়ার সামনে আসেন।
কাবুল পুলিশ একাডেমির ছাত্রদের ১৩তম গ্রাজুয়েশন অনুষ্ঠানে হাক্কানি বলেন, সাধারণ ক্ষমার আওতায় কেউ কোনো ধরনের নিরাপত্তাগত সমস্যার মুখে পড়বে না।
হাক্কানি বলেন, ইসলামি আমিরাত দোহায় তার প্রতিশ্রুতিগুলো রক্ষা করবে, কাউকেই আফগানিস্তান থেকে হুমকি দিতে দেয়া হবে না।
তিনি বলেন, ‘আমাদের দেশ আর কারো প্রতি হুমকি হবে না। ইসলামি আমিরাত দোহায় দেয়া প্রতিশ্রুতিগুলো সমুন্নত রাখতে দৃঢ়প্রতিজ্ঞ।’
নারীদের কাজ করার অধিকারসহ নারীদের ওপর বিধিনিষেধ সম্পর্কে আন্তর্জাতিক সমালোচনার দিকে ইঙ্গিত করে হাক্কানি বলেন, শনিবার বেশ কয়েকজন নারী পুলিশ সদস্যও গ্রাজুয়েট হয়েছে।
চার বছর পুলিশ স্টাডিজে পড়াশোনা করে কাবুল পুলিশ একাডেমি থেকে ৩৭৭ জন পুলিশ সদস্য গ্রাজুয়েট হন। এদের মধ্যে ২১ জন নারী।
হাক্কানি বলেন, নারীসহ নতুন গ্রাজুয়েটদেরকে সরকারের বিভিন্ন বিভাগে নিয়োগ দেয়া হবে।
বাড়ি বাড়ি তল্লাসির অভিযোগ সম্পর্কে তিনি বলেন, নিরাপত্তা বাহিনীর উচিত হবে না লোকজনের জন্য সমস্যা সৃষ্টি করা। কোনো জটিলতা দেখা গেলে প্রবীণ ও আলেমদের সহায়তায় তল্লাসি চালানো উচিত।
একই অনুষ্ঠানে উপপ্রধানমন্ত্রী আদুল সালাম হানাফিও বক্তৃতা করেন। তিনি বলেন, জাতিগত বা ধর্মীয় পরিচয়ের নামে কাউকে দেশে নিরাপত্তাহীনতা বা অনৈক্য সৃষ্টি করতে দেয়া হবে না। তিনিও দেশ ছেড়ে চলে যাওয়া আফগানদের ফিরে আসার আহ্বান জানান। সূত্র : তোলো নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ