Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণ কোরিয়ায় ভোটের মুখে ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ কিমের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ২:৩৯ পিএম

আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। এই নিয়ে চলতি বছরে ন'বার এই ধরনের উৎক্ষেপণ করল কিম জং-উনের দেশ।

আর কিছুদিনের মধ্যেই প্রেসিডেন্ট পদে নির্বাচন রয়েছে দক্ষিণ কোরিয়ায়। তার ঠিক আগেই এমন ঘটনায় উদ্বেগ বাড়ছে রাজনৈতিক মহলে। সংশ্লিষ্ট এলাকায় মোতায়েন থাকা সেনাবাহিনীর তরফে এদিনের উৎক্ষেপণের ঘটনা প্রকাশ্যে আনা হয়েছে।

একইসঙ্গে, দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ এবং জাপানের প্রধানমন্ত্রীও এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কথা জানিয়েছেন। ইদানীংকালে, হঠাৎ করেই এই ধরনের উৎক্ষেপণের সংখ্যা বাড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। ২০২২ সাল সবেমাত্র শুরু হয়েছে। এর মধ্যেই শনিবার তাদের নবমতম উৎক্ষেপণটি করে ফেলল কিম প্রশাসন। এর আগে গত ২৭ ফেব্রুয়ারিও একই ঘটনা ঘটিয়েছিল তারা। যদি উত্তর কোরিয়ার দাবি ছিল, তারা আসলে তাদের উপগ্রহ সংক্রান্ত কিছু বিষয়ের উপর পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিল!

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, শনিবার সুনানের কাছাকাছি কোনও এলাকা থেকে এই ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। যার খুব কাছেই রয়েছে পিয়ংইয়ংয়ের আন্তর্জাতিক বিমানবন্দর। এর আগেও এই এলাকা থেকে এই ধরনের পরীক্ষা চালানো হয়েছে। বস্তুত, গত ২৭ ফেব্রুয়ারিও এখান থেকেই কিমের সরকারের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের অভিযোগ উঠেছিল।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবু কিশি এই প্রসঙ্গে জানিয়েছেন, "এই মুহূর্তে গোটা বিশ্ব ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ঝাপটা সামলানোর চেষ্টা করছে। আর তার মধ্যেই উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ করে চলেছে। অন্যদিকে, বেজিংয়ে এখন প্যারালিম্পিক্স চলছে। এই ধরনের আচরণ কখনই বরদাস্ত করা যায় না। যেভাবে উত্তর কোরিয়া তাদের পরমাণু অস্ত্রের ভাণ্ডার ভরিয়ে তুলছে, তা এই অঞ্চলের দেশগুলির পক্ষে উপেক্ষা করা সম্ভব নয়।"

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, তাদের কাছে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্রগুলি সম্পর্কে বেশ কিছু তথ্য এসে পৌঁছেছে। যা অত্যন্ত উদ্বেগজনক। তাদের কাছে যে ক্ষেপণাস্ত্রগুলি রয়েছে, সেগুলি সর্বোচ্চ ৫৫০ কিলোমিটার উচ্চতায় পৌঁছতে পারে এবং ৩০০ কিলোমিটার পথ অতিক্রম করে লক্ষ্যবস্তুতে আছড়ে পড়তে পারে। এগুলির মাধ্যমে যেকোনও সময়ে পড়শি দেশগুলির উপর হামলা চালাতে পারে উত্তর কোরিয়া। এই প্রেক্ষাপটে জরুরি বৈঠকে বসেছেন দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সদস্যরা। প্রেসিডেন্ট পদে নির্বাচন নির্বিঘ্নে মেটাতেই এই বৈঠক বলে জানা গিয়েছে। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিম

১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ